এআই সার্চ ইঞ্জিনে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে পারপ্লেক্সিটি

বণিক বার্তা ডেস্ক

পারপ্লেক্সিটি এআই ছবি: আইএসপি ডট পেজ

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) উত্থানের সঙ্গে তথ্যপ্রযুক্তির ল্যান্ডস্কেপ দ্রুত পরিবর্তিত হচ্ছে। এর মধ্যে অন্যতম হচ্ছে এআই-নির্ভর সার্চ ইঞ্জিন সার্ভিস। পারপ্লেক্সিটি এআই সার্চ ইঞ্জিন হিসেবে তুলনামূলকভাবে নবাগত হলেও প্রচলিত গুগল ও বিংয়ের মতো জায়ান্টদের কাছে চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর টেকটাইমস।

এক বছর আগে ওপেনএআই ও মেটার সাবেক এআই গবেষকদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় পারপ্লেক্সিটি। খুব অল্প সময়ের মধ্যে এটি ব্যবহারকারী ও বিনিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের নেতৃত্বে পারপ্লেক্সিটি প্রায় ৭ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ অর্জন করে। এর মাধ্যমে কোম্পানিটির বাজারমূল্য ৫২ কোটি ডলার ছাড়িয়েছে।

গুগল ইন্টারফেসের মতো পারপ্লেক্সিটির কোপাইলট ফিচারটি দ্রুত সার্চের মাধ্যমে আরো সুনির্দিষ্ট ও সঠিক সার্চ রেজাল্ট উপস্থাপন করে থাকে। এর সঙ্গে আরো প্রাসঙ্গিক কিছু প্রশ্ন করার সুবিধাও দেয়। 

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন অনুসারে, পারপ্লেক্সিটির ব্যবহারকারীরা নিজেদের পছন্দ ও চাহিদামতো একাডেমিক পেপারস ও ইউটিউব ভিডিওর মতো নির্দিষ্ট উৎস থেকেও তথ্য অনুসন্ধান করতে পারে।

আমেরিকান প্রিন্সিপালস প্রজেক্টের পলিসি ডিরেক্টর জন শোয়েপ মনে করেন, এআই সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর পছন্দের ওপর ভিত্তি করে আরো প্রাসঙ্গিক রেজাল্ট উপস্থাপন করতে সক্ষম। তাই আগামীতে প্রচলিত সার্চ ইঞ্জিনের পরিবর্তে এআই সার্চ ইঞ্জিন বেশি ব্যবহৃত হবে। তিনি বলেন, ‘আমরা বর্তমানে এআই বিপ্লবের প্রাথমিক পর্যায়ে রয়েছি। এআই কোম্পানিগুলো কীভাবে তাদের প্রযুক্তির মাধ্যমে অর্থ আয়ের পথ বের করবে তা এখনো স্পষ্ট নয়।’

পারপ্লেক্সিটি ইতিবাচকভাবে যাত্রা করলেও বিভিন্ন প্রতিবন্ধকতা ও অনিশ্চয়তার মুখোমুখি হয়েছে। পাইওনিয়ার ডেভেলপমেন্ট গ্রুপের চিফ অ্যানালাইটিক্যাল অফিসার ক্রিস্টোফার আলেকজান্ডার জানান, এআই ইঞ্জিনের ব্যবহার বাড়ালে আগামীতে এআই মডেল ন্যাচারাল ভাষা অনুশীলনের মাধ্যমে সার্চ করার প্রক্রিয়াকে আরো সহজ করে তুলবে। সম্প্রতি পারপ্লেক্সিটি একটি সাবস্ক্রিপশনভিত্তিক পারপ্লেক্সিটি প্রো সার্চ সার্ভিসও চালু করেছে।

পারপ্লেক্সিটি বেসিক ফ্রি প্রোগ্রামটি ওপেনএআইয়ের জিপিটি ৩.৫-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তবে পারপ্লেক্সিটির প্রো ভার্সনে ব্যবহার করা হয়েছে জিপিটি ৪ ও অ্যানথ্রোপিকের ক্লডের মতো এআই মডেলগুলো।

পারপ্লেক্সিটি ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পেতে শুরু করলেও প্রতিষ্ঠিত সার্চ ইঞ্জিনের সঙ্গে এর প্রতিযোগিতা বাড়ছে। বুল মুজ প্রজেক্টের প্রেসিডেন্ট আইডেন বুজেট্টি তথ্য বাছাইয়ের জন্য এআই টুলগুলোর ব্যবহার আগামী দিনগুলোয় আরো বাড়বে বলে পূর্বাভাস করেছেন।

অন্যদিকে সেন্সরশিপ ও ভুল তথ্যসম্পর্কিত উদ্বেগগুলো এআই-নির্ভর সার্চ ইঞ্জিনের জন্য এখনো রয়ে গেছে। মিউটেবলের সিইও চেজ রিড সংবেদনশীল ডাটার সার্চের ক্ষেত্রে এআই প্রযুক্তির নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এছাড়া এআই-নির্ভর সার্চ ইঞ্জিনের মডেলের আর্থিক সফলতা সম্পর্কেও সন্দেহ রয়েছে অনেক বিশ্লেষকদের। সেন্টার ফর অ্যাডভান্সড প্রিপেয়ার্ডনেস অ্যান্ড থ্রেট রেসপন্স সিমুলেশনের প্রতিষ্ঠাতা ফিল সিগেল ওপেন এন্ডেড সার্চ বিজনেস মডেলগুলোর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তোলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন