ভারতে উৎপাদন পাঁচ গুণ বাড়াবে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

চীন থেকে উৎপাদন কার্যক্রম অনেকটাই ভারতে সরিয়ে এনেছে অ্যাপল। বর্তমানে সেখানে আইফোন উৎপাদন করছে কোম্পানিটি। আগামী বছর থেকে এয়ারপডস তৈরির কথাও জানিয়েছে। 

চার-পাঁচ বছরের মধ্যে দেশটিতে উৎপাদন পাঁচ গুণ বাড়াবে কুপারটিনোভিত্তিক এ প্রযুক্তি জায়ান্ট। ভারতের সরকারি সূত্রে এ তথ্য জানা গেছে। খবর গ্যাজেটস নাউ।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো জানান, গত অর্থবছরে কোম্পানিটি পণ্য উৎপাদনের মাধ্যমে ৭০০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা পেরিয়ে গেছে। এ বিষয়ে জানার জন্য ই-মেইলে যোগাযোগ করা হলেও অ্যাপলের কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। আগামী বছর থেকে এয়ারপডস তৈরি করলেও ভারতে এখনই আইপ্যাড বা ল্যাপটপ উৎপাদন করবে না যুক্তরাষ্ট্রের এ প্রযুক্তি জায়ান্ট।

২০২২ সালের ২৫ সেপ্টেম্বর শেষ হওয়া অর্থবছরে কোম্পানিটি বৈশ্বিকভাবে ১৯ হাজার ১০০ কোটি ডলারের আইফোন এবং ৩ হাজার ৮৩৬ কোটি ডলারের ওয়্যারেবল, হোম ও অ্যাকসেসরিজ পণ্য বিক্রি করেছে। চলতি বছরের প্রথম নয় মাসে অ্যাপলের আইফোন বিক্রি ৪ শতাংশ কমে ১৫ হাজার ৬৭৭ কোটি ডলারে পৌঁছেছে। ওয়্যারেবল, হোম ও অ্যাকসেসরিজ খাতেও বিক্রি কিছুটা কমে ৩ হাজার ৫২ কোটি ডলার হয়েছে। ভারত থেকে সেলফোন রফতানিতে সবচেয়ে বড় কোম্পানি হয়ে উঠেছে অ্যাপল।

শিল্প খাত সূত্রে ১৪ সিরিজের তুলনায় আইফোন ১৫ সিরিজ উন্মোচনের প্রথম দিন বিক্রির হার ১০০ শতাংশ বেড়েছে। ১৫ সিরিজে চারটি নতুন ডিভাইস এনেছে অ্যাপল। এর মধ্যে আইফোন ১৫ ও ১৫ প্লাস ভারতে তৈরি করা হয়েছে। প্রথমবারের মতো বিশ্বের অন্যান্য দেশে বিক্রি শুরুর পাশাপাশি ভারতে মেড ইন ইন্ডিয়া আইফোন বিক্রি শুরু করে অ্যাপল।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে শীর্ষে থাকা পাঁচ কোম্পানির মধ্যে অ্যাপলের বাজার হিস্যা ৫৯ শতাংশ। আল্ট্রা প্রিমিয়াম সেগমেন্ট নিয়ন্ত্রণে রেখেছে অ্যাপল। এ খাতে একটি ডিভাইসের মূল্য ৪৫ হাজার রুপির বেশি।

মানিকন্ট্রোল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভারতে অভ্যন্তরীণ পর্যায়ে যন্ত্রাংশ তৈরির হার বাড়াতে বর্তমানে কাজ করছে কোম্পানিটি। দেশটির অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় আইফোন নির্মাতা এর পরিকল্পনার বিষয়ে বিস্তারিত জানিয়েছে। কর্মকর্তারা জানান, অ্যাপল অভ্যন্তরীণ পর্যায়ে উৎপাদন বাড়াতে আগ্রহী এবং এ লক্ষ্যে সব কাজ করছে।

সরবরাহ চেইনকে আরো ভালোভাবে পর্যবেক্ষণের পাশাপাশি দেশীয় পর্যায়ে উৎপাদন আরো বাড়ানো যায় কীভাবে সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া ভারতে স্মার্টফোন উৎপাদন খাতের সার্বিক প্রবৃদ্ধির বিষয়ও পর্যালোচনা করা হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে অ্যাপলকে কর মওকুফ বা ভর্তুকি দেয়া না হলেও কোম্পানিটি বিনিয়োগের বিষয়ে আগ্রহী বলে সূত্রে জানা গিয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন