ইউক্রেন যুদ্ধ

শান্তি আলোচনার সম্ভাবনা প্রত্যাখ্যান করলেন না পুতিন

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

ইউক্রেন যুদ্ধ নিয়ে বারবার শান্তি আলোচনার প্রস্তাব এলেও এক বছরের বেশি সময়েও কোনো অগ্রগতি হয়নি। তবে শান্তি আলোচনার ধারণা প্রত্যাখ্যান করেন না বলে জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিবিসি জানায়, সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাতের পর এ বিষয়ে মন্তব্য করেন তিনি। সঙ্গে বলেন, আফ্রিকান শান্তি উদ্যোগের পাশাপাশি চীনা প্রস্তাবও এর ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

তবে পুতিন এও বলছেন, ইউক্রেনের সেনাবাহিনী যখন আক্রমণ চালাচ্ছে তখন যুদ্ধবিরতি বাস্তবায়ন করা কঠিন।

এর আগে দুই দেশই জানিয়েছিল কিছু পূর্বশর্ত ছাড়া আলোচনার টেবিলে আসবে না তারা। ১৯৯১ সালের সীমানা পুনরায় প্রতিষ্ঠিত হলেই শান্তি আলোচনায় বসবে ইউক্রেন, কিন্তু ক্রেমলিন এর বিরোধী। তারা কিয়েভকে ‘নতুন আঞ্চলিক বাস্তবতা’ মেনে নেয়ার কথা বলেন।

গতকাল শনিবার (২৯ জুলাই) রাতে ভ্লাদিমির পুতিন সংবাদ সম্মেলনে বলেন, আপাতত ইউক্রেনের ময়দানে তৎপরতা বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।

তিনি জানান, চলতি মাসের শুরুতে ক্রিমিয়ার একটি সেতুতে বিস্ফোরণের পরে কিছু প্রতিরোধমূলক হামলা’ চালিয়েছিল মস্কো।

গত মাসে জেলেনস্কি ও পুতিনের সঙ্গে সাতটি দেশের নেতা ও প্রতিনিধিসহ আফ্রিকান দলটির সাক্ষাতের পর রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

রাশিয়া বলেছে, আজ রোববার ভোরে মস্কোয় ড্রোন হামলায় দুটি অফিস ব্লক ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, ‘ইউক্রেনের’ এ হামলায় কেউ আহত হয়নি।

অন্যদিকে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল রাতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুমিতে রকেট হামলায় একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে।

আরো বলছে, গতকাল দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় ক্ষেপণাস্ত্র আঘাতের পর দুজন নিহত ও একজন আহত হয়েছে।

গতকাল প্রেসিডেন্ট জেলেনস্কি বাখমুতের কাছে ইউক্রেনের বিশেষ বাহিনী পরিদর্শন করেছেন। ওই শহরে সবচেয়ে ভয়ঙ্কর লড়াই চলছে। মে মাসে এর দখলে নেয় রাশিয়া। এখন ইউক্রেনের দাবি, তাদের সেনারা ধীরে ধীরে পূর্বাঞ্চলীয় শহরটির কাছে এগিয়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন