ডেনমার্কের ১৩০ কোটি ডলারের উইন্ড এনার্জি প্রকল্প প্রস্তাব

‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ অনুযায়ী, নবায়ণযোগ্য শক্তি খাতে বিশ্বের নেতৃস্থানীয় গ্রিনফিল্ড বিনিয়োগ ও নির্মাণকারী প্রতিষ্ঠান কোপেনহেগেন ইনফ্রাস্ট্রাকচার পার্টনারস (সিআইপি) এবং কোপেনহেগেন অফশোর পার্টনারস (সিওপি) বঙ্গোপসাগরের দূরবর্তী ‘অফশোর উইন্ড এনার্জি’ প্রকল্পের জন্য বিনিয়োগের প্রস্তাব করেছে। যার মূল্য ১৩০ কোটি মার্কিন ডলার। প্রাথমিকভাবে এ প্রকল্পের ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা থাকবে। বৈশ্বিক বায়ুশক্তি খাতে অগ্রগামী দেশ ডেনমার্কের এ বিনিয়োগ প্রস্তাব এবং তাদের অব্যাহত সহযোগিতার মূল চালিকাশক্তি বাংলাদেশকে সবুজ রাষ্ট্র হিসেবে এগিয়ে নিতে সাহায্য করবে। 

জুনের শুরুতে বাংলাদেশ ও ডেনমার্ক আগামী পাঁচ বছরের জন্য ‘২০২২ টেকসই ও পরিবেশবান্ধব রূপরেখার দলিলে’র অধীনে ‘জয়েন্ট অ্যাকশন প্ল্যানে’র অনুমোদন দেয়। সম্প্রতি ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা ও বৈশ্বিক জলবায়ুনীতিবিষয়ক মন্ত্রী ড্যান ইয়োগেনসন, তার ঢাকা সফরে সবুজ, পরিবেশবান্ধব প্রযুক্তি এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে কাজ করার ব্যাপারে সম্মতি প্রকাশ করেন। এ সময় দুই পক্ষই বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ সহজতর করতে ড্যানিশ বিনিয়োগের ওপর গুরুত্ব দেন। এদিকে ডেনমার্ক নবায়ণযোগ্য শক্তি, সমুদ্রভিত্তিক ও নীল অর্থনীতি খাতে সহায়তার বিষয়ে তাদের আগ্রহ প্রকাশ করে। 

বাস্তবায়িত হলে এটিই হবে বাংলাদেশে, সম্ভবত দক্ষিণ এশিয়াতেও প্রথম অফশোর উইন্ড এনার্জি প্রকল্প, যা প্রযুক্তি সক্ষমতা তৈরির মাধ্যমে নতুন শিল্প খাতের উন্মোচন করবে।

এ প্রকল্পের প্রস্তাবে দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় অবকাঠামো উন্নয়নকারী প্রতিষ্ঠান ও বাংলাদেশের সর্ববৃহৎ স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান (আইপিপি) সামিট গ্ৰুপকে কনসোর্টিয়ামে নিয়েছে সিআইপি ও সিওপি। —বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন