ক্যাম্পাসে ভ্লগিং

বিনোদনকর্মী হতে চান স্ট্যান্ড আপ কমেডিয়ান রেজওয়ান

অনিল মো. মোমিন

আকিল আখতাব রেজওয়ান ছবি: রেজওয়ানের ফেসবুক

আকিল আখতাব রেজওয়ান। মেধাবী এ শিক্ষার্থী কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষে পড়ছেন এখন। এ পরিচয়ের বাইরেও রেজওয়ানের আরেকটি পরিচয় হলো সে একজন জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর। রেজওয়ান সামাজিক যোগাযোগমাধ্যমে যেমন চেনা মুখ, তেমনি নাটকেও একজন উঠতি অভিনেতা হিসেবে সম্ভাবনার স্বাক্ষর রেখেছেন। রেজওয়ানের এই উঠে আসার গল্পটা জানার প্রয়াসে দেখা মেলে তার জীবনের নানা দিক। পৈতৃক নিবাস রাজশাহী হলেও বাবার সরকারি চাকরি সূত্রে কুষ্টিয়ায় বেড়ে ওঠা রেজওয়ানের। কুষ্টিয়াতেই পড়ালেখা। শৈশব-কৈশোর কাটিয়ে উচ্চশিক্ষাও গ্রহণ করছেন এখান থেকেই। তিন ভাইবোনের মধ্যে অন্যতম রেজওয়ান ছোটবেলা থেকেই ডানপিটে স্বভাবের ছিলেন। আশপাশের সবাইকে মাতিয়ে রাখতেন গল্প, আড্ডা আর বিনোদনে।

শুরুটা যেভাবে

রেজওয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ২০১৯-২০ সেশনে। বছর পেরোতে না পেরোতেই করোনা মহামারী শুরু। রঙিন দিনগুলোয় আসে ছন্দপতন। বন্ধুবান্ধবহীন সারা দিন ঘরবন্দি জীবনে অনলাইনেই সময় কাটানোর অনুষঙ্গ হয়ে ওঠে। খেয়াল করেন অনেকের নানা ধরনের সৃজনশীল কর্মকাণ্ড। তখনই মাথায় আসে নিজে কনটেন্ট তৈরির কথা। বানিয়ে ফেলেন একটি কনটেন্ট। শুরু হয় নতুন পথচলা। সেসব কনটেন্ট বন্ধুদের মন জয় করে নেয়। ফলে বন্ধুদের উৎসাহে আরো মনোনিবেশ করেন এ কাজে। রেজওয়ানের প্রথম ভাইরাল ভিডিও যেটি তাকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেয় তা হলো ‘‌রাজশাহীনামা’। যেখানে মূলত রাজশাহীর মানুষ ও তাদের সংস্কৃতি তুলে ধরা হয়। এর পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠেন রেজওয়ান। বাড়তে থাকে ফলোয়ার। দুই বছরের ব্যবধানে রেজওয়ান পেজে ফলোয়ার দাঁড়ায় ৩ লাখ ২২ হাজারে। এ সময়ে রেজওয়ান ১৩৬টি কনটেন্ট তৈরি করেছেন। মূলত কমেডি ধাঁচের কনটেন্ট তৈরি করেন। কোনো কোনো কনটেন্টের ভিউ হয়েছে ২ থেকে ৫ মিলিয়ন পর্যন্ত। সব কনটেন্টের ভাবনা, গল্প, মেকিং নিজের একাই করা। ব্যক্তিজীবনের নানা পর্যবেক্ষণ থেকে গল্প তুলে ধরেন রেজওয়ান। তবে উপস্থাপনা কমেডি ধাঁচের হলেও সমাজের জন্য সচেতনতা ও শিক্ষণীয় বার্তা দিয়ে যান সেসবে।

রেজওয়ানের জনপ্রিয় কনটেন্টগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো—‘‌খালাশ’ সিরিজ, ‘‌উচ্চমাত্রা’, ‘‌Solo আনা সিঙ্গেল’, ‘‌বিসিএস প্রিপারেশন’, ‘‌খালা জ্বালা’, ‘‌জমিদার সমাচার’, ‘‌ভাড়ানামা’, ‘‌দিকবিদিক ঈদ’, ‘Homecoming’ ‘মেস ম্যানেজার, ‘‌রাজশাহী লোকাল’ ইত্যাদি।

কাজ করেছেন নাটকেও 

রেজওয়ান এরই মধ্যে চারটি নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে রয়েছে একক নাটক এবং ধারাবাহিকও। জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহর নাটকেও অভিনয় করেছেন রেজওয়ান। যেটি ছিল রেজওয়ানের প্রথম ডেব্যু সিরিজ দ্য জু (The Zoo)। গত বছরের রোজার ঈদে অভিনয় করেছেন ‘‌অথবা গল্পটি প্রেমের’ নাটকে যেটি বঙ্গবিডিতে প্রচারিত হয়। অভিনয় করেছেন ‘‌ব্যাটম্যান’ ও‘ ‌ব্রাজিল ভার্সেস আর্জেন্টিনা’ নাটকে। প্রতিটি নাটকেই লিড চরিত্রে অভিনয় করেন। বর্তমানে পড়াশোনার চাপে নাটকের কাজে বিরতি দিয়েছেন এ সম্ভাবনাময় তরুণ। 

আসে বিপত্তিও

রেজওয়ানের এ দুর্দান্ত ছুটে চলার মধ্যেই আসে এক বড় ধাক্কা। তার ৩ লাখ ২২ হাজার ফলোয়ারের পেজটি হ্যাক হয়ে যায়। অনেক চেষ্টা করেও যখন তা উদ্ধার করতে পারলেন না তখন হতাশ হয়ে যান। কনটেন্ট বানানো ছেড়ে দেয়ার কথা ভাবেন। কিন্তু শুভাকাঙ্ক্ষী ও ভক্তদের ভালোবাসায় আবার ফিরতে বাধ্য হন। Rezoan 2.0 নামে নতুন পেজ খোলেন। এ পেজে রেজওয়ানকে ফলো করছে ২ লাখ ৫ হাজার মানুষ। নিয়মিত বিরতিতে এখানে রেজওয়ান কনটেন্ট বানাচ্ছেন। স্ট্যান্ড আপ কমেডিয়ান হিসেবে যাত্রা করলেও রেজওয়ান মূলত নিজকে এন্টারটেইনার হিসেবে প্রতিষ্ঠা করতে চান, যাতে সর্বস্তরের মানুষকে বিনোদন দিতে পারেন, সবার জন্য কাজ করতে পারেন। নিজের কনটেন্টে তুলে ধরতে চান সবার গল্প। অসংগতি তুলে ধরে সচেতনতার বার্তা ছড়াতে চান নেটিজেনদের ভেতর। 

সহপাঠী ও শিক্ষকদের মধ্যমণি

ক্যাম্পাসে রেজওয়ান বন্ধু ও শিক্ষকদের কাছে খুবই প্রিয়। যেমন তারা রেজওয়ানকে উৎসাহ দেন তেমনি পাশে আছেন সবসময়। তার কাজ নিয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে ইতিবাচক প্রভাব। অনেকেই তাকে দেখে উৎসাহী হচ্ছেন কনটেন্ট তৈরিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন