রবার্ট গার্ডনার ফেলোশিপে নির্বাচিত মুনেম ওয়াসিফ

নিজস্ব প্রতিবেদক

ছবি: সরকার প্রতীক

আলোকচিত্রশিল্পে ২০২৩ সালের রবার্ট গার্ডনার ফেলো হিসেবে নির্বাচিত হয়েছে মুনেম ওয়াসিফ। আন্তর্জাতিক পর্যায়ের এই বাছাইয়ের ঘোষণা দিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পিবডি মিউজিয়াম অব আর্কিওলজি অ্যান্ড এথনোলজি।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাবিত প্রকল্পে মুনেম ওয়াসিফের কাজ ও পরবর্তীতে তা বই আকারে প্রকাশ করার জন্য ৫০ হাজার ডলার বৃত্তি দেয়া হবে।

মুনেম ওয়াসিফ একাধারে আলোকচিত্রী, মিক্স-মিডিয়া শিল্পী, কিউরেটর ও শিক্ষক। এই অনাবাসিক ফেলোশিপ নীল শিরোনামের শিল্পকর্মের জন্য ব্যবহার করবেন তিনি।

নীল একটি আলোকচিত্রীয়, আর্কাইভাল ও মিক্সড-মিডিয়া প্রকল্প। তার বর্ণনা মতে, এটি বাংলার নীল চাষের পর্যলোচনামূলক ইতিহাসের বহুমাত্রিক বয়ান।

একদা নীল জিন্সের জন্য ব্যবহৃত নীল পৃথিবীর অন্যতম প্রাচীন কাপড়ের রং। এই মূল্যবান পণ্যের ব্যণিজ্যিক বিস্তার লাভ করে মধ্যযুগে। নীল উৎপাদনের ইতিহাস অত্যাচার ও শোষণে জর্জরিত একটি ইতিহাস এবং আটলান্টিকের দাস ব্যবসার সঙ্গে এর বিশেষ সংযোগ ছিল। যার সঙ্গে জড়িয়ে আছে ব্রিটিশ ইন্ডিয়ায় স্থানীয় কৃষকদের নিপীড়নের ইতিহাস।

মুনেম বলেন, নীলের মতো একফসলি চাষের প্রবর্তন ও এর বহুমাত্রিক প্রভাব আমার এই প্রকল্পের গোড়ার কথা। আমি আমার সাম্প্রতিক কাজে আমাদের দেশে বিদ্যমান পরাধীনতা ও প্রতিবাদ, আত্মপরিচয় ও শোষণ, খাদ্য, অস্তিত্ব ও ট্রমার প্রপঞ্চসমূহের জটিল এক জালের সুলুক সন্ধান করব। এই গবেষণা পুঁজিতান্ত্রিক শোষণ ও উপনিবেশিক দমনের শর্তাবলি গভীরভাবে খোঁজার চেষ্টা করবে। যদিও পূর্ণাঙ্গ মাত্রায় এর ব্যবহার সম্ভব না।

আরো বলেন, আমার এই প্রচেষ্টার অন্যতম কেন্দ্রীয় বিষয় হলো অতীতের নিপীড়নের সঙ্গে বর্তমান অবিচারের সংযোগ স্থাপন করা। অন্যকথায়, কেউ যদি স্বীকার করে যে বে-ইনসাফি কিছু নির্দিষ্ট ছকে কাজ করে, তাহলে আমি সেই ছকগুলোকে উম্মোচন করতে ও ছকগুলো বাস্তবায়নে যেসব শর্ত হাজির থাকা আবশ্যক সেগুলো তলব করতে আগ্রহী।

এ প্রসঙ্গে পিবডি মিউজিয়াম অব আর্কিওলজি অ্যান্ড এথনোলজির উইলিয়াম অ্যান্ড মুরিয়েল সিবেরি হওয়েলস ডিরেক্টর জেইন পিকেরিং বলেন, বৈশ্বিক শোষণের গতিপ্রকৃতি সম্বন্ধে সহানুভূতিশীল ও তীক্ষ্ম দৃষ্টিভঙ্গির কারণে মুনেমের কাজগুলো আলাদা বৈশিষ্ট্যমণ্ডিত।

মুনেম ওয়াসিফের আগের প্রকল্পগুলোর অন্যতম সিড সেল সেট আস ফ্রি (২০১৭-২০২১) ও মেশিন ম্যাটার (২০১৭)। এর মধ্যে প্রথমটি ধানের বীজের সায়নোটাইপ প্রিন্টের একটি সিরিজ। যার সঙ্গে দেশের বৃহত্তম বীজ ভাণ্ডার থেকে প্রাপ্ত ছবি ও আর্কাইভ নথি সংযুক্ত ছিল। দ্বিতীয়টি বাংলাদেশের পাটশিল্পের মৃত্যু নিয়ে একটি পর্যবেক্ষণ।

মুনেম ওয়াসিফ ঢাকার পাঠশালা - দ্য সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব ফটোগ্রাফি থেকে স্নাতক করেছেন। ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী হিসাবে কর্মজীবন শুরু করেন। তার প্রকাশনার মধ্যে আছে বিলঙ্গিং (২০১৩) ও সল্ট ওয়াটার টিয়ার্স (২০১১)।  এছাড়া তানজিম ওয়াহাবের সঙ্গে ফটোগ্রাফির ওপর কামরা শিরোনামে একটি রচনাসংকলনের দুই সংস্করণ প্রকাশ করেছেন।

সাম্প্রতিক এই ফেলোশিপ ছাড়াও আন্তর্জাতিক অঙ্গনের একাধিক স্বীকৃতি রয়েছে মুনেম ওয়াসিফের ঝুলিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন