রুটিন প্রকাশ

এইচএসসি পরীক্ষা শুরু ১৭ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। সারা দেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে আগামী ১৭ আগস্ট তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৫ সেপ্টেম্বর। আর ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত হবে ব্যবহারিক পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের স্বাক্ষরে পরীক্ষার এ সময়সূচি গতকাল প্রকাশ করা হয়। 

সময়সূচি অনুযায়ী, নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহের অধীনে প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে বেলা ১টা ও বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত।

জরুরি নির্দেশনায় বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীকে নিজ আসনে বসতে হবে। প্রথমে বহু নির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলক পরীক্ষার সময় ২ ঘণ্টা ৩০ মিনিট। পরীক্ষা চলবে বিরতিহীনভাবে।

২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল। তাতে বাদ সাধে কভিড মহামারী। এ কারণে এক বছর পরীক্ষা না নিয়ে অটোপাসের মাধ্যমে শিক্ষার্থীদের সনদ দেয়া হয়। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। বন্যার কারণে ২০২২ সালে এইচএসসি পরীক্ষা আরো পিছিয়ে গিয়েছিল। নভেম্বরে হয়েছিল সেই পরীক্ষা। এবার পূর্ণাঙ্গ সিলেবাসে জুলাইয়ে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলেও তা পিছিয়ে যায় সিলেবাস শেষ না হওয়ায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন