দুই ব্যাংকের লভ্যাংশে কেন্দ্রীয় ব্যাংকের সম্মতি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেড ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেডকে সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের লভ্যাংশ ঘোষণার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) এনসিসি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮ পয়সা। আগের হিসাব বছরে একই সময়েও যা ছিল ১ টাকা ৯৬ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৬ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এনসিসি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে এনসিসি ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। আগের হিসাব বছরে একই সময় যা ছিল ২ টাকা ২০ পয়সা। এ হিসাবে সদ্যসমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে ২৬ পয়সা বা ১০ দশমিক ৫৭ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৯৫ পয়সা।

সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) প্রিমিয়ার ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫৪ পয়সা। আগের হিসাব বছরে একই সময়েও যা ছিল ২ টাকা ৩ পয়সা।৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছে প্রিমিয়ার ব্যাংক। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১৫ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৯৮ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২১ টাকা ৪৪ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৯ টাকা ৫৬ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন