জাপানে অফিস চালু করবে ওপেনএআই

বণিক বার্তা ডেস্ক

বাণিজ্যিক পরিসর বাড়ানোর জন্য জাপানে অফিস চালু করার পরিকল্পনা করছে ওপেনএআই। প্রতিষ্ঠানটির সিইও স্যাম অল্টম্যান সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একটি বৈঠক করেছেন। এর পর পরই দেশটিতে ওপেনে এআইয়ের অফিস চালু করা এবং পরিষেবা সম্প্রসারণের বিষয়টি বিবেচনা করার কথা জানিয়েছেন অল্টম্যান। খবর সিজিটিএন।

জাপানের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব হিরোকাজু মাতসুনো বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রযুক্তিগত অগ্রগতি এবং গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও স্যাম অল্টম্যান। এ সময়ে প্রাইভেসি ও কপিরাইট লঙ্ঘনসহ এর বিভিন্ন ঝুঁকির বিষয়েও মত বিনিময় করেছেন তারা।’ মাতসুনো জানিয়েছেন, এআইচালিত প্রযুক্তি যেমন ওপেনএআইয়ের চ্যাটজিপিটি চ্যাটবট চালুর সম্ভাবনা মূল্যায়ন করবে জাপান। কেননা এর উপকারিতা এবং ঝুঁকির বিষয়টি যাচাই করতে হবে।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট-সমর্থিত প্রতিষ্ঠান ওপেনএআই। প্রতিষ্ঠানটির অভিনব উদ্ভাবন চ্যাটজিপিটি, যা বিশ্বে তুমুল আলোড়ন তৈরি করেছে। তবে সম্প্রতি এটি ব্যবহারের ক্ষেত্রে প্রাইভেসিসংক্রান্ত উদ্বেগ বাড়ছে। ফলে এরই মধ্যে ইতালি অস্থায়ীভাবে চ্যাটবটটি নিষিদ্ধ করতে বাধ্য হয়েছে।

মাতসুনো সাংবাদিকদের বলেন, ‘প্রাইভেসি এবং সাইবার নিরাপত্তাসংক্রান্ত সমস্যা সমাধান হলে জাপান সরকারিভাবে চ্যাটজিপিটি চ্যাটবটের মতো এআই প্রযুক্তি ব্যবহারের বিষয়টি বিবেচনা করবে।’

চ্যাটজিপিটির ওপর ইতালির নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় অন্যান্য ইউরোপীয় দেশে এর প্রভাব পড়েছে। এ ধরনের ব্যবস্থা নেয়ার ব্যাপারে অন্যান্য দেশের মধ্যেও আশঙ্কা তৈরি হয়েছে। অবশ্য, ওপেনএআই কর্তৃপক্ষ সম্প্রতি ইতালির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে প্রাইভেসি লঙ্ঘনসংক্রান্ত উদ্বেগ দূর করার বিষয়ে আলোচনা করেছেন।  

এ বিষয়ে মাতসুনো জানিয়েছেন, সরকারি কর্তৃপক্ষের কাজের চাপ কমাতে এআই চালু করবে জাপান। তবে এর আগে ডাটা চুরির ঘটনা কীভাবে মোকাবেলা করা যায় সে বিষয়টি মূল্যায়ন করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন