ফটোগ্রাফি ক্লাব

দলবেঁধে ছবি তুলতে বেরিয়ে পড়েন তারা

নর্থ সাউথ ইউনিভার্সিটি আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের সদস্যরা ছবি: এনএসইউপিসি

শুরুটা ১৯৯৭ সালে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছর পর। কয়েকজন তরুণ শিক্ষার্থীর উদ্যোগে গঠিত হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ফটোগ্রাফি ক্লাব (এনএসইউপিসি)। পরবর্তী সময়ে আরো বিস্তরভাবে শিল্পী তৈরির লক্ষ্যে চিত্রকর্মকে যুক্ত করে নামকরণ হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব (এনএসইউএপিসি)। ক্লাবটি দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো ছাত্র সংগঠন দ্বারা আয়োজিত বৃহত্তম আলোকচিত্র প্রদর্শনীর খেতাব পেয়েছে। পৃথিবীর সব আলোকচিত্রীই এক অসাধারণ ক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করেন। সাধারণের মাঝ থেকে অসাধারণ কিছু মুহূর্তকে বন্দি করেন তিনি। হাতে থাকে ছোট্ট একটি যন্ত্র। যন্ত্রটির কার্যক্রম মানুষকে যেমনভাবে আনন্দিত করে ঠিক সেই সঙ্গে ভাবনাতেও নতুন মাত্রা যোগ করে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব (এনএসইউএপিসি) এমন কিছু ফটোগ্রাফার তৈরির লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে।

দুই যুগের পথচলায় দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক মহলে এক সাফল্য নিয়ে আসে ক্লাবটি। দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০০ সাল থেকে আন্তর্জাতিকভাবে আন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী শুরু করে এনএসইউএপিসি। এক নতুন দিগন্তের সূচনা হয় দেশের বিশ্ববিদ্যালয়ের অপেশাদার ফটোগ্রাফারের জন্য। ক্লাবের সবচেয়ে বড় ইভেন্ট হলো"‘‌ইন্টারন্যাশনাল ইন্টার ইউনিভার্সিটি ফটোগ্রাফি এক্সিবিশন’ (আইআইউপিই)। সারা বিশ্বের শিক্ষার্থী ফটোগ্রাফারের জন্য একটি অনন্য প্লাটফর্ম। ক্লাবটি এখন পর্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে ১২টি আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী। ভারত, নেপাল অস্ট্রেলিয়াসহ আন্তর্জাতিক মহলের অর্ধশতক দেশের বিশ্ববিদ্যালয় অংশ নেয় এসব প্রদর্শনীতে। প্রতি বছরই আয়োজন করে অন্তঃবিশ্ববিদ্যালয় এবং আন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী। প্রতি সেমিস্টারে ১৫০-২০০ শিক্ষার্থী সদস্য হিসেবে নিবন্ধন করার মধ্য দিয়ে এক বিশাল পরিবারের ন্যায় গড়ে উঠেছে ক্লাবটি। আর এসব আলোকচিত্র এবং চিত্রশিল্পীদের নিয়ে গড়ে ওঠা এ ক্লাবে প্রতিদিনের আড্ডার সঙ্গে চলে ছবি নিয়ে বিশ্লেষণ এবং মাসিক ফটোগ্রাফির আয়োজন। মাসে দুইবারের বেশি ফটোগ্রাফি অনুশীলনের জন্য বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয় ক্লাবের সদস্যদের। 

আলোকচিত্র গ্রহণের জন্য দেশের আনাচে-কানাচে ঘুরে বেড়ানো এ ক্লাবের সদস্যদের এক নেশা। এ নেশাকে একটি স্থায়ী রূপ দিতে এনএসইউএপিসি বছরে আয়োজন করে তিনটি ভ্রমণ ইভেন্ট। ছবি তোলার লক্ষ্যে ঢাকার আশপাশে কোথাও নিয়ে যাওয়া হয় ‌‌ওয়ান ডে ফটোগ্রাফি ফিল্ড ট্রিপে। আরেকটি আয়োজন হলো ন্যাশনাল ফটোগ্রাফি ফিল্ড ট্রিপ। যেখানে সেমিস্টারের ছুটির মাঝে সিলেট ও চট্টগ্রামের মতো দেশের বিভিন্ন জায়গায় দলবেঁধে ছবি তুলতে বেরিয়ে পড়েন ফটোগ্রাফাররা। 

বিদেশ ভ্রমণের মাধ্যমে বিভিন্ন দেশের সংস্কৃতি, জীবনযাত্রার বিভিন্ন মুহূর্ত ফ্রেমবন্দি করতে আয়োজন করা হয় ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি ফিল্ড ট্রিপ। এভাবেই অপেশাদার শখের আলোকচিত্র শিল্পীদের দক্ষ হিসেবে গড়ে তোলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় এ ক্লাব। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের প্রেসিডেন্ট জামিউর রহমান বলেন, ‘‌আমার ভবিষ্যৎ পরিকল্পনা হলো আমাদের ক্লাবের সবচেয়ে মর্যাদাপূর্ণ ইভেন্ট আইআইইউপিইকে নতুন রূপ দেয়া। আশা করি, আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের হয়ে এ বিশ্ববিদ্যালেয়ের ক্লাবটি প্রতিনিধিত্ব করবে।’

মুহাইমিনুর রহমান রুদ্র

শিক্ষার্থী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন