প্রথমার্ধে স্ট্যান্ডার্ড সিরামিকের লোকসান বেড়েছে ৮৮%

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে প্রায় ১৫ শতাংশ। এ আয় কমার পাশাপাশি আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান বেড়েছে ৮৮ শতাংশ। কোম্পানির সর্বশেষ প্রকাশিত চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে স্ট্যান্ডার্ড সিরামিকের মোট আয় হয়েছে ১২ কোটি ২৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ১৪ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ২ কোটি ১৬ লাখ টাকা বা ১৪ দশমিক ৯৯ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ২ কোটি ৭৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৩৯ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ২ কোটি ৭৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট লোকসান বেড়েছে ১ কোটি ৩১ লাখ টাকা বা ৮৮ দশমিক ১৪ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৩৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৩৩ পয়সায়। 

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির মোট আয় হয়েছে ৬ কোটি ৪ লাখ টাকা, আগের হিসাব বছরে একই সময়ে যা ছিল ৭ কোটি ৭৩ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির পরিচালন লোকসান হয়েছে ৮৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে ৭ লাখ টাকা পরিচালন মুনাফা হয়েছিল। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৮৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে নিট আয় হয়েছিল ২ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকাসন হয়েছে ১ টাকা ৩৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩ পয়সা। 

৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ সুপারিশ করেনি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৯৯ পয়সা। আগের হিসাব বছরে ইপিএস ছিল ২৪ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬ টাকা ৬৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৯ টাকা ৭২ পয়সা। 

২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে স্ট্যান্ডার্ড সিরামিক। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৪ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬ টাকা ৩২ পয়সা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন