বিশ্ববাজারে রাশিয়ার ডিজেল বিক্রিতে উল্লম্ফন

বণিক বার্তা ডেস্ক

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হলে আক্ষরিক অর্থেই বিশ্ব দুই ভাগ হয়ে যায়। এক ভাগ ছিল রাশিয়ার পক্ষে, আরেক দল স্বভাবতই বিপক্ষে। যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার ওপর নানামুখী চাপ সৃষ্টির সিদ্ধান্ত নেয় পশ্চিমা দেশগুলো। যার অংশ হিসেবে দেয়া হয় অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা, যেন তেলসহ অন্যান্য ব্যবসা থেকে প্রাপ্ত অর্থ রাশিয়া যুদ্ধে ব্যবহার করতে না পারে। কিন্তু এসব নিষেধাজ্ঞার পরও বিশ্ববাজারে লাফিয়ে বাড়ছে রাশিয়ার পরিশোধিত জ্বালানি তেল বিশেষ করে ডিজেল বিক্রি। খবর আরটি।

চলতি মাসে দেশটির ডিজেল রফতানি রেকর্ড স্পর্শ করতে যাচ্ছে। ২০১৬ সালের পর এবারই প্রথম এক মাসে বিপুল ডিজেল রফতানির পথে দেশটি। পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞাসহ নানা প্রতিবন্ধকতার পরও রফতানি অব্যাহত রেখেছে রাশিয়া। অন্যদিকে মুনাফাও অব্যাহত বাড়ছে।

২০২২ সালের ৫ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। একই দিন জ্বালানিটির ওপর বেঁধে দেয়া হয় প্রাইস ক্যাপ। এ বছরের ফেব্রুয়ারিতে এসে দেয়া হয় ডিজেলসহ পরিশোধিত জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা ও প্রাইস ক্যাপ। এর উদ্দেশ্য ছিল জ্বালানি বাণিজ্যে রাশিয়াকে পঙ্গু করে দেয়া। কিন্তু ঘটেছে তার উল্টো। পশ্চিমা দেশগুলোর বিকল্প বাজারে অল্প সময়েই জায়গা করে নিয়েছে রাশিয়া।

চলতি মাসের প্রথম ১৯ দিনে রাশিয়া থেকে প্রতিদিন ১৫ লাখ ব্যারেল ডিজেল রফতানি হয়েছে বলে বাজার গবেষণা প্রতিষ্ঠান ভরটেক্সার পরিসংখ্যানে উঠে এসেছে। মার্চের এ হিসাব ফেব্রুয়ারির চেয়ে অনেক বেশি। ভরটেক্সা বলছে, এভাবে চললে চলতি মাসে ২০১৬ সালের পর মাসভিত্তিক ডিজেল রফতানির রেকর্ড হবে।

রাশিয়ার ডিজেলবাহী কার্গোগুলোর প্রধান গন্তব্য তুরস্ক ও মরক্কো। এছাড়া তিউনিশিয়া ও ব্রাজিলও রাশিয়া থেকে তেল কিনছে। এমনকি বিশ্বের শীর্ষ তেল উৎপাদক সৌদি আরবও নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশটি থেকে তেল কিনছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্লেষক মিখাইল তুরুকালভ বলেন, ‘‌মার্চে রাশিয়ার পরিশোধনাগারগুলো সর্বোচ্চ কর্মক্ষম রয়েছে। যার কারণে প্রচুর পরিমাণে ডিজেল উৎপাদন হচ্ছে। স্থানীয় উৎপাদকরা বিদেশী ক্রেতাদের কাছে বিপুল পরিমাণে ডিজেল বিক্রির বিষয়ে এ মুহূর্তে দারুণ আত্মবিশ্বাসী। ক্রেতা আকৃষ্ট করতে তারা প্রচুর পরিমাণে ছাড় দিচ্ছে এবং তারা এটাও জানে, তাদের সামনে জ্বালানি তেলের নতুন নতুন বাজার রয়েছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন