সায়েন্স ফিকশন নয়, চীনের রাস্তায় সেবা দিচ্ছে রোবোট্যাক্সি

বণিক বার্তা অনলাইন

ছবি: দ্য স্ট্রেইট টাইমস

চালক ছাড়া গাড়ি আগে শুধু সায়েন্স ফিকশনের বিষয় ছিল। কিন্তু এখন চীনের বেইজিং শহরে বাস্তবেই ভাড়া পাওয়া যাচ্ছে এ ধরনের গাড়ি। চলতি মার্চের শুরু থেকেই প্রযুক্তি জায়ান্ট বাইডু ও পনি এআই যৌথভাবে বাজারে এনেছে স্বয়ংক্রিয় রোবোট্যাক্সি। মোবাইল অ্যাপের মাধ্যমে ভাড়া নেয়া যাবে এসব গাড়ি, যাওয়া যাবে গন্তব্যে।

দ্য স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রথমবারের মতো এ ধরনের রোবটচালিত ট্যাক্সি চলার অনুমতি দেয়া হয়েছে চীনের রাজধানীতে। বেইজিংয়ের ইয়াঝুয়াং শহরতলীর ৬০ বর্গ কিলোমিটার এলাকায় ২০টি রোবোট্যাক্সি ছাড়া হয়েছে। সত্বাধিকারী প্রতিষ্ঠান দুটির অ্যাপের মাধ্যমে ভাড়া করা যাবে এ সব পরিবহন।

গত ডিসেম্বরেই পরীক্ষামূলকভাবে রোবোট্যাক্সি চালু করেছিল উদ্যোক্তারা। প্রাথমিকভাবে অবশ্য গাড়িতে নিরাপত্তাজনিত কারণে রাখা হয়েছিল চালক। তবে চালকের সাহায্য ছাড়াই চৌরাস্তা ও সরু রাস্তার মতো জটিল পরিস্থিতিতে নির্বিঘ্নে সফলভাবে গন্তব্যে পৌঁছেছে গাড়িগুলো। সেই সঙ্গে বিশেষ আবহাওয়া যেমন বৃষ্টি, তুষার এবং বালিঝড়েও কোনো বিকার ছাড়াই সার্ভিস দিতে সক্ষম ছিল রোবোট্যাক্সি।

বাণিজ্যিকভাবে চালুর পর এখন পর্যন্ত রোবোট্যাক্সি মোট ১৩ লাখ কিলোমিটার মাইলেজসহ অন্তত ১০ লাখ মানুষকে সেবা দিয়েছে। একটি গাড়ি দিনে ১৫টি পর্যন্ত রাইড নিয়ে থাকে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন