বিদেশী বিশ্ববিদ্যালয়েও পড়তে পারবেন টেক্সটাইলের শিক্ষার্থীরা

ফিচার প্রতিবেদক

ছবি: নিজস্ব আলোকচিত্রী

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ যাত্রা শুরু করে ২০০৯ সালে। নানা চড়াই-উতরাই পেরিয়ে বিভাগ বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয়টিতে উচ্চশিক্ষার একটি অন্যতম সূতিকাগার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। বিশ্ববিদ্যালয়টির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ বাংলাদেশের বৃহত্তম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগগুলোর একটি। বর্তমানে অধ্যয়নরত রয়েছেন আড়াই হাজারের বেশি শিক্ষার্থী।

গত এক দশকে বিভাগ থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলরস ডিগ্রি সম্পন্ন করেছেন সাত হাজারেরও বেশি শিক্ষার্থী। অধিকাংশই বাংলাদেশের বিভিন্ন বড় বড় ইন্ডাস্ট্রিতে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। আবার অনেকেই উচ্চশিক্ষা গবেষণার জন্য বিদেশে অধ্যয়নরত। বিভাগটিতে শিক্ষক আছেন ৩৫ জনেরও বেশি। বিভাগের ক্রমাগত মানোন্নয়ন নিশ্চিতে উপদেষ্টা হিসেবে যুক্ত আছেন বেশ কয়েকজন বর্ষীয়ান অধ্যাপক। নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের একটি পৃথক ভবন বরাদ্দ রয়েছে বিভাগের জন্য। সুসজ্জিত মাল্টিমিডিয়া ক্লাসরুম নিশ্চিত করে যুগোপযোগী শিক্ষা পরিবেশ। অত্যাধুনিক সব ল্যাবরেটরিতে রয়েছে হাতে-কলমে বিভিন্ন বিষয়ে শিক্ষালাভের সুযোগ।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের মূলধারার চারটি বিভাগ স্পিনিং, ফ্যাব্রিক, ওয়েট প্রসেসিং এবং অ্যাপারেল ম্যানুফ্যাকচারিংয়ে যুগোপযোগী শিক্ষা কার্যক্রমের পাশাপাশি গবেষণারও সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের টেক্সটাইল ইঞ্জিয়ারিংয়ের নানা বিষয়ের ওপর সরাসরি অভিজ্ঞতা দেয়ার জন্য নিয়মিত আয়োজন করা হয় শিক্ষাসফর শিল্প পরিদর্শন। এছাড়া গবেষণায় জোর দিতে আছে ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট এবং কম্প্রিহেনসিভ ভাইভা এবং প্রজেক্ট ওয়ার্ক শিরোনামের দুটি আবশ্যিক কোর্স। বিভাগের নিজস্ব অর্থায়নে একটি জার্নাল প্রকাশিত হচ্ছে প্রতি বছর। টেক্সটাইল শিল্পের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে প্রতিনিয়তই শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করা হয়, সংযোজন করা হয় নতুন বিষয়, পরিমার্জন করা হয় পুরনো বিষয়। বিশেষ বিষয়ে দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন সময়ে চালু করা হয় নানা শর্ট কোর্স। এছাড়া ফ্যাশন টেকসই টেক্সটাইল বিষয়গুলোতে পোস্টগ্র্যাজুয়েশন প্রোগ্রাম শুরু করার বিষয়টিও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বিভাগে শিক্ষক শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ সেমিনারের আয়োজন করা হয় নিয়মিত। পাঠ্যক্রমবহির্ভূত কার্যক্রম বিতর্ক প্রতিযোগিতা, খেলাধুলা, কুইজ প্রতিযোগিতা, মিউজিক নাইট ইত্যাদি শিক্ষার্থী শিক্ষকদের মধ্যে বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরিতে রেখেছে ভূমিকা। বিদেশী বিভিন্ন বিশ্ববিদ্যালয় যেমন মার্মারা বিশ্ববিদ্যালয় (তুরস্ক), উহান বিশ্ববিদ্যালয় (চীন) ইত্যাদির সঙ্গে পারস্পরিক সমঝোতা সহযোগিতার কারণে বিভাগের শিক্ষার্থীদের বিদেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করারও সুযোগ রয়েছে। নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ চতুর্থ শিল্প বিপ্লবের সব চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ পরিশ্রমী টেক্সটাইল ইঞ্জিনিয়ার গড়ে তোলার লক্ষ্যেই এগিয়ে চলছে দুর্বার গতিতে। অদূরভবিষ্যতে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও সুনাম ছড়াবে বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন