ইস্টার্ন হাউজিংয়ের দর কমেছে ৭%

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আবাসন খাতের কোম্পানি ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার গতকাল ৭ শতাংশ দর হারিয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির ১৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ৩ হাজার ৪০১ বার হাতবদল হয়েছে।

গতকাল ডিএসইতে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার দিনভর ৯৪ টাকা ৮০ থেকে ১০৪ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে। দিনশেষে কোম্পানিটির শেয়ারের সমাপনী দর দাঁড়িয়েছে ৯৬ টাকায়। গত এক বছরে শেয়ারটির দর ৪৮ টাকা থেকে ১৪৭ টাকা ৯০ পয়সায় ওঠানামা করেছে।

চলতি ২০২২-২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইস্টার্ন হাউজিংয়ের মোট বিক্রি হয়েছে ৬৮ কোটি ১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি ছিল ১৬১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ৫৭ দশমিক ৯৬ শতাংশ। এক্ষেত্রে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি কমে যাওয়া উল্লেখযোগ্য হারে নেতিবাচক ভূমিকা রেখেছে। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে ৮ কোটি ২১ লাখ টাকার। আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি ছিল ১১১ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে ৯২ দশমিক ৬৭ শতাংশ।  তবে আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির জমি বিক্রি বেড়েছে ৯ কোটি ৯৭ লাখ টাকা। এ সময়ে মোট জমি বিক্রি হয়েছে ৫৯ কোটি ৮০ লাখ টাকার। আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ৪৯ কোটি ৮৩ লাখ টাকা। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইস্টার্ন হাউজিংয়ের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ১৭ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯ পয়সা, আগের হিসাব বছরে একই সময়ে যা ছিল ১ টাকা ৮৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন