ন্যূনতম ২২ হাজার টাকা মজুরির দাবি গার্মেন্টস কর্মীদের

নিজস্ব প্রতিবেদক

৬৫ ভাগ বেসিকসহ ২২ হাজার টাকা ন্যূনতম বেতন ঘোষণা এবং অবিলম্বে মজুরি বোর্ড পুনঃগঠনসহ ৮ দফা দাবিতে মানববন্ধন করেছেন গার্মেন্টস কর্মীরা।

আজ শুক্রবার (২৭ জানুয়ারি) বেলা ১১টার সময় গাজীপুর চৌরাস্তায় বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। 

কর্মসূচিতে নেতারা বলেন, গ্যাস ও বিদ্যুতের লাগামহীন দাম বাড়ছে। পরিবহন খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ক্রমাগত বেড়েই চলছে। এ সব কারণে গার্মেন্টস শ্রমিকসহ নিম্ন আয়ের মানুষরা বর্তমানে দিশেহারা। শ্রমিকেরা বর্তমানে অনাহারে অর্ধাহারে শিল্পে কাজ করে যাচ্ছেন। 

মানববন্ধনে নেতারা অবিলম্বে মজুরি বোর্ড পুনঃগঠন করে হেলপার অর্থাৎ সপ্তম গ্রেডের শ্রমিকদের জন্য মজুরি ৬৫ ভাগ বেসিকসহ সর্বমোট ২২ হাজার টাকা বেতন নির্ধারণের জোর দাবি জানান। 

তারা বলেন, দেশে যখনই শ্রম আইন বা বিধি প্রণীত হয়েছে, সেটা শ্রমিক স্বার্থ-বিরোধী শব্দ চয়ন সংযোজিত হয়েছে। শ্রমিকদের ভর্তুকি মূল্যে চাল, ডাল, আটা, ভোজ্যতেল ও চিনি দিতে হবে।

বক্তারা বলেন, শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রম অধিদপ্তর ও কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফি) দুর্নীতি সীমাহীন এবং অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। শ্রম মন্ত্রণালয়কে দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং সৎ-দক্ষ কর্মকর্তাদের নিয়োগের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

তারা জানান, চলমান ৮ দফা দাবি আদায়ে আগামী ১০ ফেব্রুয়ারি চট্টগ্রামে মানববন্ধন এবং ৬ মার্চ ঢাকায় কেন্দ্রীয়ভাবে শ্রমিক সমাবেশ থেকে শ্রম মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন