ফার্মা এইডসের ইপিএস কমেছে ৮৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্মা এইডসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ৮৮ শতাংশের বেশি। ওষুধ রসায়ন খাতের কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে ফার্মা এইডসের ইপিএস হয়েছে টাকা ২৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ টাকা ৬৯ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস কমেছে টাকা ৪৬ পয়সা বা ৮৮ দশমিক ৪৯ শতাংশ। আর আলোচ্য হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭৬ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় হয়েছিল টাকা ৫৩ পয়সা। সদ্যসমাপ্ত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৪ টাকা ৭৩ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ফার্মা এইডসের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৪৮ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল কোটি লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ১৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ১১ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৮ টাকা ৮৩ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৯৩ টাকা ২৬ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরেও ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ফার্মা এইডস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে মুনাফা ছিল কোটি ২৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে মুনাফা কমেছে ২২ লাখ টাকার বেশি বা দশমিক ২২ শতাংশ। এর আগে ২০১৯-২০, ২০১৮-১৯ ২০১৭-১৮ হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন