কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চায় বাংলাদেশ

বণিক বার্তা অনলাইন

মুজিবনগর সরকারের স্মৃতি বিজড়িত কলকাতার থিয়েটার রোডের ৮ নম্বর বাড়িটি চেয়েছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করতে এলে তার কাছে এ অনুরোধ জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এ সময় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বৃত্তি, বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা, মুজিবনগরে স্বাধীনতা সড়ক নির্মাণ বিষয়ে হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেন মন্ত্রী। একই সঙ্গে মহান মুক্তিযুদ্ধে জীবনদানকারী ভারতের মিত্রবাহিনীর স্মরণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে স্মৃতিসৌধ নির্মাণের কথা হাইকমিশনারকে বলেন তিনি।

এছাড়া ভারত সরকারের আমন্ত্রণে দেশটিতে ৩০ বীর মুক্তিযোদ্ধার সফর এবং বাংলাদেশ সরকারের আমন্ত্রণে মুক্তিযুদ্ধকালীন ভারতীয় মিত্র বাহিনীর সদস্যদের বাংলাদেশ সফর নিয়ে আলোচনা করা হয়। ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত। মিত্রবাহিনীর সদস্যদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে আরও সুদৃঢ় করবে। ৬ ডিসেম্বর (ভারতের বাংলাদেশকে স্বীকৃতি প্রদান দিবসে) ভারতীয় হাইকমিশন ‘মৈত্রী দিবস’ আয়োজন করবে বলে তিনি জানান। একই সঙ্গে এ আয়োজনে মন্ত্রীকে আমন্ত্রণ জানান তিনি। 

মন্ত্রী ভারতের হাইকমিশনারকে জাতীয় স্মৃতিসৌধের রেপ্লিকা এবং মুক্তিযুদ্ধভিত্তিক বই উপহার দেন। এসময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়াসহ মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


 



এই বিভাগের আরও খবর

আরও পড়ুন