ইজারায় চালু হচ্ছে খুলনার রাষ্ট্রায়ত্ত প্লাটিনাম জুট মিল

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর খুলনার রাষ্ট্রায়ত্ত প্লাটিনাম জুট মিল ইজারার মাধ্যমে চালুর কথা জানিয়েছেন বিজেএমসির খুলনা আঞ্চলিক কার্যালয়ের সমন্বয়কারী গোলাম রব্বানী। তিনি বলেন, চলতি বছরের মধ্যে মিলটি চালু হতে পারে।

এরই মধ্যে বাংলাদেশ পাটকল করপোরেশন-বিজেএমসিকে প্রায় সাড়ে ১০ কোটি টাকা পরিশোধ করেছে ইজারা নেয়া প্রতিষ্ঠান ফরচুন গ্রুপ। এ তথ্য জানিয়ে গোলাম রব্বানী জানান, শিগগির তাদের সঙ্গে বিজেএমসির চুক্তি হবে। এরপরই ফরচুনকে কারখানাটি বুঝিয়ে দেয়া হবে। ইজারা নেয়া প্রতিষ্ঠান পাঁচ থেকে ২০ বছর পর্যন্ত মিলটি চালাতে পারবে।

তবে ফরচুন গ্রুপ কয়েকটি শর্ত শিথিলের জন্য চিঠি দিয়েছে, সে বিষয়গুলো বিজেএমসি বিবেচনা করছে।

রব্বানী আরো জানান, বন্ধ থাকা রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, স্টার, খালিশপুর, দৌলতপুর, ইস্টার্ন, যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিল ইজারা দেয়ার জন্য সম্প্রতি দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র জমার শেষ সময় আগামী ৭ ডিসেম্বর।

এর আগেও একাধিকবার দরপত্র আহ্বান করে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। আর রাষ্ট্রায়ত্ত আলিম জুট মিলের মালিকানা নিয়ে মামলা হওয়ায় সেটি ইজারা দেয়ার জন্য দরপত্র আহ্বান করা হয়নি।

প্রসঙ্গত, লোকসান দেখিয়ে ২০২০ সালের ২ জুলাই খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল বন্ধ করে দেয় সরকার। এতে বেকার হয়ে পড়েন প্রায় ৪১ হাজার শ্রমিক-কর্মচারী। তখন ইজারার মাধ্যমে আধুনিকায়ন করে তিন মাসের মধ্যে মিলগুলো ফের চালু করার ঘোষণা দিয়েছিল বিজেএমসি। তবে এখনো কোনো মিল চালু হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন