ইতালিতে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

বণিক বার্তা ডেস্ক

এবার ইতালিতে গ্যাস সরবরাহ বন্ধ ঘোষণা করেছে রাশিয়া। গতকাল গ্যাজপ্রম ইতালিয়ান জ্বালানি কোম্পানি ইএনআইকে বিষয়টি নিশ্চিত করেছে। সরবরাহ বন্ধ করার কারণ হিসেবে বলা হয়েছে অস্ট্রিয়ার মধ্য দিয়ে রাশিয়ার জন্য ইতালিতে গ্যাস পরিবহন করা কঠিন হয়ে পড়েছে। খবর আরটি।

গতকাল সর্বশেষ কি পরিমাণ গ্যাস ইতালিতে সরবরাহ করা হয়েছে তা নিশ্চিত করে বলতে পারেনি গ্যাজপ্রম। তবে কোম্পানিটি জানিয়েছে অস্ট্রিয়ার ভেতর দিয়ে এখন আর দেশটিতে সরবরাহ অব্যাহত রাখা সম্ভব নয়। এদিকে ইএনআই বলছে, গতকাল টারভিসিও এন্ট্রি পয়েন্ট দিয়ে সরবরাহের পরিমাণ ছিল শূন্য। পরবর্তী সময়ে যদি সরবরাহ আবারো চালু করা হয় সেটি জানানো হবে বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে ইএনআই।

গ্যাজপ্রম এক বিবৃতিতে জানায়, অস্ট্রিয়ান কর্তৃপক্ষ ট্রানজিট নোমিনেশনস নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে। কারণেই অস্ট্রিয়ার ভেতর দিয়ে সরবরাহ বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। অস্ট্রিয়া নীতিগত সিদ্ধান্তে পরিবর্তন আনায় সরবরাহ বন্ধ করতে হয়েছে। গ্যাজপ্রম সমস্যা সমাধানে ইতালির ক্রেতাদের জন্য কাজ করছে বলেও জানিয়েছে কোম্পানিটি। এর আগেও বেশ কয়েকটি দেশে গ্যাস সরবরাহ পুরিপুরি বন্ধ করেছিল রাশিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন