ইউক্রেনের অধিকৃত অঞ্চল নিয়ে পুতিনের ঘোষণা আজ

বণিক বার্তা অনলাইন

ইউক্রেনে অধিকৃত অঞ্চলগুলো রুশ ফেডারেশনের অংশ হিসেবে অন্তর্ভুক্তির ঘোষণা দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় আজ শুক্রবার ক্রেমলিনে একটি অনুষ্ঠানে এ ঘোষণা দেবেন তিনি। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেন। খবর হিন্দুস্থান টাইমস।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, শুক্রবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়া হলে নতুন অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি অনুষ্ঠান হবে। এতে প্রেসিডেন্ট পুতিন ভাষণ দেবেন। ভাষণে ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে। এরইমধ্যে প্রেসিডেন্ট পুতিন একটি ডিক্রি জারি করেন। সেখানে তিনি বলেন, আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝঝিয়া ও খেরসনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।

এমন সময়ে এ চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত হতে যাচ্ছে, যখন এসব এলাকা উদ্ধারে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। একই সঙ্গে পশ্চিমা বিশ্ব এই পদক্ষেপের সমালোচনা করে রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।৭ মাসের লড়াইয়ে রাশিয়ার এটি বড় অর্জন বলে মনে করা হচ্ছে এসব অঞ্চল দখলে নেয়া। 

এদিকে, রাশিয়ার এমন সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার তথাকথিত গণভোটের কোনো মূল্য নেই। এতে বাস্তবতার কোনো পরিবর্তন হবে না। ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ফিরিয়ে আনা হবে। রুশ পদক্ষেপের কঠোর জবাব দেয়া হবে।এ ঘটনায় জেলেনস্কি শুক্রবার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠক ডেকেছেন।

এর আগে গত শুক্রবার ওই চারটি অঞ্চলে গণভোটের আয়োজন করে রাশিয়া। ভোটে ৯৬ শতাংশ ভোট পাওয়ার পর বিজয় ঘোষণা করে রাশিয়া। রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ বুধবার ভোরে তার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে লেখেন, গণভোট শেষ হয়েছে। তিনি বলেন,‘ফলাফল পরিষ্কার’। এসময় তিনি আরো বলেন, ‘রাশিয়ায় স্বাগত’। ৮ বছর আগে ২০১৪ সালে একইভাবে গণভোটের আয়োজন করে ক্রিমিয়া দখল করেছিল রাশিয়া। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন