ট্রেন ও বাস শ্রমিকদের ধর্মঘটে অচল লন্ডনের পরিবহন ব্যবস্থা

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

বেতন বৃদ্ধিসহ বিভিন্ন সুবিধাদির দাবিতে ট্রেন ও বাস শ্রমিকরা ধর্মঘট করছেন। এ কারণে আজ লন্ডনের পরিবহন নেটওয়ার্ক প্রায় অচল হয়ে পড়েছে। ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) জানিয়েছে, আজ শুক্রবার সমস্ত লন্ডনের আন্ডারগ্রাউন্ড এবং ওভারগ্রাউন্ড ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে। এছাড়া শহরের পশ্চিমে বাস চলাচল ব্যাহত হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৃহত্তর জাতীয় রেল নেটওয়ার্কের কয়েক হাজার শ্রমিক বৃহস্পতিবার ধর্মঘট পালন করেছেন এবং শনিবার আবারও তা করবেন। সারা দেশে যাত্রীরা এরই মধ্যে এ ধর্মঘটের কারণে নানা সমস্যার মধ্যে পড়েছেন।

এদিকে শ্রমিকদের জীবনযাত্রাও মূল্যস্ফীতির কারণে সংকটে পড়েছে। শ্রমিক ইউনিয়ন বলছে, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে তাদের শ্রমিকদের জীবনযাত্রার ব্যায় বৃদ্ধি পেয়েছে। তাই শ্রমিকদের বেতন বৃদ্ধি প্রয়োজন।

দেশটিতে জুলাই মাসে মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ১ শতাংশ। যা ১৯৮২ সালের ফেব্রুয়ারির পর থেকে সর্বোচ্চ। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ক্রমবর্ধমান জ্বালানি খরচ গ্রাহকদেরকে নানা সংকটের মধ্যে ফেলেছে।

আরএমটি বলেছে, আন্ডারগ্রাউন্ড ধর্মঘট টিএফএল থেকে চাকরি এবং পেনশন সম্পর্কে আশ্বাসের অভাবের প্রতিক্রিয়া। অন্যান্য ব্রিটিশ শিল্পের শ্রমিকরাও ভবিষ্যতে ধর্মঘটের পরিকল্পনা করছে বলে জানিয়েছে রয়টার্স। এর মধ্যে রয়েছে- বন্দর শ্রমিক, আইনজীবী, শিক্ষক, নার্স, দমকলকর্মী এবং বর্জ্য সংগ্রহ, বিমানবন্দর ও ডাক কর্মী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন