তালিকাভুক্তির পর প্রথম নগদ লভ্যাংশ দেবে রূপালী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেড প্রথমবারের মতো সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও আলোচ্য হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করা হয়েছিল ব্যাংকটির পরিচালনা পর্ষদ থেকে। তবে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তা পরিবর্তন করে শতাংশ নগদ লভ্যাংশ বিতরণের অনুমোদন দিয়েছে ব্যাংকটির শেয়ারহোল্ডাররা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, প্রতি বছরের মতো এবারো ব্যাংকটি স্টক লভ্যাংশ ঘোষণার পর তা অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি চায়। তবে এবার নিয়ন্ত্রক সংস্থাটি লভ্যাংশ অনুমোদনের আগে ব্যাংকটির নগদ লভ্যাংশ না দেয়ার যৌক্তিক কারণ জানতে চায়। বিষয়ে যৌক্তিক কারণ দেখাতে না পারায় ব্যাংকটির ঘোষিত স্টক লভ্যাংশে সম্মতি দেয়নি বিএসইসি। যার পরিপ্রেক্ষিতে ব্যাংকটির এজিএমে শতাংশ স্টকের পরিবর্তে শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করা হলে তাতে সম্মতি দেয় শেয়ারহোল্ডাররা। সম্মতির ফলে আগামী ১০ আগস্ট থেকে ব্যাংকটিকে লেনদেনের জন্যক্যাটাগরিতে পাঠিয়েছে ডিএসই।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৬৫ পয়সা বা ১৪৪ দশমিক ৪৪ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ৮৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ টাকা পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন