কাতার বিশ্বকাপ

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে প্রথমবার দেখা যাবে নারী রেফারি

ক্রীড়া ডেস্ক

পুরুষদের ফিফা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ম্যাচ পরিচালনার দায়িত্বে কখনো নারী রেফারিকে দেখায় যায়নি। আসন্ন কাতার বিশ্বকাপ সেই ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে। বিশ্বকাপে যোগ করা হচ্ছে নারী রেফারি। কাতার বিশ্বকাপেই প্রথমবার দেখা যাবে এমন দৃশ্য। গতকাল বৃহস্পতিবার ২০২২ ফুটবল বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্ব আসরের সেই অফিশিয়াল রেফারির তালিকায় আছেন ছয় নারী। 

যাদের মধ্যে ফ্রান্সের স্টেফানি ফ্রাপ্পার্ট, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইওশিমি ইমাশিতা হচ্ছেন নারী রেফারি। তাদের সহায়ক হিসেবে থাকবেন তিন নারী অ্যাসিসট্যান্ট রেফারি ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর ক্যারেন দিয়াজ ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিত। বিশ্বকাপকে সামনে রেখে ১২৯ জন রেফারির নাম ঘোষণা করেছে ফিফা। যাদের মধ্যে ৩৬ জন রেফারি, ৬৯ জন অ্যাসিসট্যান্ট রেফারি ও ২৪ জন ভিডিও ম্যাচ অফিশিয়ালকে টুর্নামেন্ট পরিচালনার জন্য নির্ধারণ করা হয়েছে। নারী রেফারি নিয়োগের প্রক্রিয়াটি শুরু হয়েছিল কয়েক বছর আগে থেকেই। 

জুনিয়র ও সিনিয়রদের টুর্নামেন্টে তাদের ব্যবহারের মাধ্যমেই ফিফা চূড়ান্ত ধাপে পৌঁছাতে পেরেছে। ফিফার রেফারিং কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা বলেছেন, এটা দীর্ঘ একটা প্রক্রিয়ার সমাপ্তি ঘটল। বেশ কয়েক বছর আগে যার শুরুটা করেছিল ফিফা মেন্স জুনিয়র ও সিনিয়রদের টুর্নামেন্টে মেয়ে রেফারি নিয়োগের মাধ্যমে। এর মাধ্যমে আমরা এটা জোর দিয়ে বলতে চাই যে, কাজের ক্ষেত্রে আমরা কেবল কর্মীর গুণটাই দেখি, তার জেন্ডার নয়।

পিয়ারলুইগি কলিনা জানিয়েছেন, দক্ষতাকে বিবেচনায় নিয়ে এ নারী রেফারিদের নির্বাচন করা হয়েছে। তিনি বলেছেন, বরাবরের মতো রেফারি নির্বাচনের আমরা গুণগত মানকে প্রাধান্য দিয়েছি। নির্বাচিত রেফারিরা ম্যাচ পরিচালনায় বিশ্বব্যাপী প্রতিনিধিত্ব করেছে। তা ছাড়া এখানে আমরা নারী-পুরুষের বিষয়টি মাথায় না নিয়ে মানের ওপর জোর দিতে চেয়েছি। তিনি আরো বলেছেন, আমি আশা করি ভবিষ্যতে পুরুষদের গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় এলিট নারী রেফারিদের অংশগ্রহণকে স্বাভাবিক হিসেবেই ধরা হবে, বিষয়টা আর চমকপ্রদ কিছু হবে না। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন