ডারবান টেস্ট

বাংলাদেশ বোলারদের হতাশ করছেন এলগার

ক্রীড়া ডেস্ক

ক্রিকইনফো

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। যদিও শুরু থেকেই বাংলাদেশের ওপর চড়াও হয়ে মুমিনুলদের পরিকল্পনা ভেস্তে দিচ্ছেন প্রোটিয়া দলনায়ক ডিন এলগার। তিনি ওয়ানডে মেজাজে খেলে মাত্র ৬০ বলে হাফসেঞ্চুরি তুলে নেন। প্রতিবেদন লেখার সময় ১৯ ওভারে বিনা উইকেটে ৭১ রান তুলে নেয় প্রোটিয়ারা। এলগার ৫০ সারেল আরউই ১৮ রানে ব্যাট করছিলেন। 

 

তুলনামূলকভাবে বেশি মার খেয়েছেন এবাদত। প্রথম স্পেলে ওভার বল করে তিনি দিয়েছেন ৩০ রান। তাসকিন প্রথম ওভারে দেন ১৮ রান, আর খালেদের প্রথম ওভারে খরচ ১৫ রান।

 

বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো জয় নেই। টেস্ট স্ট্যাটাস পওয়ার পর থেকে এ পর্যন্ত ১২টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। সেখানে বাংলাদেশ দলের অনুপ্রেরণা ২০১৫ সালে ঢাকা-চট্টগ্রামে দু’টি টেস্ট ড্র। আর বাকিটা হারের লিপি। এমন প্রতিকূল পরিসংখ্যান নিয়ে প্রোটিয়াদের বিপক্ষে আবারো দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামছে বাংলাদেশ।

এর আগে টেস্টের মতো পরিসংখ্যান নিয়ে ওডিআই সিরিজেও খেলতে নেমেছিল তামিম-সাকবিরা। কিন্তু টাইগারদের সম্মিলিত আগ্রাসনে প্রোটিয়াদের সাফল্যের ধারা ভেঙে চুরমার হয়েছে। তিন ম্যাচের ওডিআই সিরিজ ২-১ ব্যবধানে জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার মাটিতে এর নিয়ে সপ্তম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। আগের ছয় টেস্টের সবকটিতেই হেরেছে অতিথিরা। তবে সর্বশেষ নিউজিল্যান্ডের মাটিতে ১-১ ড্রয়ের টেস্ট সিরিজটি বাংলাশে দলের অনুপ্রেরণা। অপরদিকে প্রোটিয়ারা শেষ সিরিজে ঘরের মাঠে ভারতকে ২-১ ব্যবধানে পরাজিত করেছিল।

পাকস্থলীয়তে ব্যথা অনুভব করায় শেষ মুহূর্তে ম্যাচ থেকে ছিটকে পড়েছেন তামিম ইকবাল। তার জায়গায় সুযোগ পেয়েছেন সাদমান ইসলাম। শরিফুল ইসলামও সামান্য চোটের কারণে খেলতে পারেননি। তার জায়গায় খেলছেন আরেক পেসার খালেদ আহমেদ। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন