পূর্ণশক্তির শ্রীলংকা, কেমন হবে বাংলাদেশের স্কোয়াড?

ক্রীড়া প্রতিবেদক

ছবি : সংগৃহীত

গত বছর এশিয়া কাপ ও বিশ্বকাপ মিলিয়ে শ্রীলংকার সঙ্গে একাধিকবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। গত দুই মাসে ঘরের মাঠে সিংহলিজদের সঙ্গে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং দুটি টেস্টে মুখোমুখি হয়েছে টাইগাররা। সীমিত ওভারে দুই দল একটি করে সিরিজ জিতেছে। টেস্টে শ্রেষ্ঠত্ব দেখায় সিংহলিজরা। শিগগিরই আমেরিকার মাটিতে বাঘ-সিংহের লড়াই হবে। এবার বিশ্বকাপের মঞ্চ। নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই ক্রিকেট জাতি। 

এ আসর সামনে রেখে সম্প্রতি ১৫ জনের পূর্ণশক্তির স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলংকা। ‘ডি’ গ্রুপে তাদের প্রতিদ্বন্দ্বী বাংলাদেশের স্কোয়াড কেমন হতে চলেছে? আজ বিকালেই এ প্রশ্নের উত্তর মিলবে। জিম্বাবুয়ের সঙ্গে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ শেষেই আজ বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভাকে অধিনায়ক করে বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে শ্রীলংকা। এ দলে হাসারাঙ্গা ছাড়াও আছেন বর্তমান ওয়ানডে দলনায়ক কুশল মেন্ডিস, টেস্ট দলনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা এবং দুই সাবেক দলনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দাসুন শানাকা। এছাড়া মাঝেমধ্যে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করা চারিথ আসালঙ্কা। সব মিলিয়ে এটাকে অধিনায়ক সম্মেলন বললেও অত্যুক্তি হবে কি?

বাংলাদেশে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফর্ম করা ব্যাটার কামিন্দু মেন্ডিস ও সিমার নুয়ান তুষারা বিশ্বকাপের ১৫ জনের দলে জায়গা করে নিয়েছেন। জ্যেষ্ঠ ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপগামী বিমানে উঠতে যাচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনাঞ্জয়া ডি সিলভা ও দাসুন শানাকা। সর্বশেষ দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে শানাকার নেতৃত্বে খেলেছে শ্রীলংকা। আগামী ৩ জুন নিউইয়র্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে সিংহলিজরা। এরপর ডালাসে ৮ জুন বাংলাদেশের মুখোমুখি হবে তারা। গ্রুপের শেষ দুই ম্যাচে তারা খেলবে নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে। ১২ জুন ফ্লোরিডায় নেপালের বিপক্ষে ও ১৭ জুন সেন্ট লুসিয়ায় ডাচদের বিপক্ষে খেলবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। 

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে শ্রীলংকা। এছাড়া ২০১২ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত আসরের ফাইনাল খেললেও শিরোপার নাগাল পায়নি সিংহলিজরা। সেবার তারা মারলন স্যামুয়েলস, ক্রিস গেইলদের কাছে হেরে যায়। সেই থেকে দ্বিতীয় শিরোপার খোঁজ করে চলেছে দ্বীপদেশটি। এবার কি সফল হবে হাসারাঙ্গার দল?

শ্রীলংকার সঙ্গে ম্যাচটি বাংলাদেশের জন্য প্রথম হলেও সিংহলিজদের জন্য নয়। তারা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে। এরপর সামনে পড়বে বাংলাদেশের। টাইগাররা এরপর খেলবে দক্ষিণ আফ্রিকা (১০ জুন, নিউইয়র্ক), নেদারল্যান্ডস (১৩ জুন, কিংসটাউন) ও নেপালের বিপক্ষে (১৭ জুন, কিংসটাউন)।

আইসিসির কাছে জমা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও তা কোনো কোনো বোর্ড প্রকাশ করেছে, আর কেউবা করেনি। কেননা ২৫ মে পর্যন্ত এ স্কোয়াডে পরিবর্তন আনা যাবে। বাংলাদেশ এখনো আনুষ্ঠানিকভাবে স্কোয়াড ঘোষণা করেনি। তবে জিম্বাবুয়ের বিপক্ষে যে স্কোয়াডটি খেলছে তার অধিকাংশই যে বিশ্বকাপগামী বিমানে উঠতে চলেছেন, সেটি মোটামুটি পরিষ্কার। 

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন টি-টোয়েন্টি ম্যাচে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান খেলেননি। তারা ফিরেছেন শেষ দুই ম্যাচের স্কোয়াডে। তাদের সঙ্গে ফিরেছেন বামহাতি ব্যাটার সৌম্য সরকার। বাদ পড়েছেন পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন। এ দুজনের কেউই অবশ্য জিম্বাবুয়ে সিরিজে কোনো ম্যাচেই সুযোগ পাননি। এছাড়া পেসার শরিফুল ইসলামকে দেয়া হয়েছে বিশ্রাম। 

গুঞ্জন রয়েছে, ফর্মহীনতায় থাকা লিটন দাসের জায়গায় নাটকীয়ভাবে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়ে যেতে পারেন সৌম্য সরকার। এছাড়া ব্যাটিং ব্রিগেডে থাকছেন তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক। অলরাউন্ডার হিসেবে সাকিবের সঙ্গে স্কোয়াডে থাকতে পারেন শেখ মেহেদী হাসান ও রিশাদ হোসেন। সাকিবের মতো এ দুজনই স্পিনার। এছাড়া স্পেশালিস্ট স্পিনার হিসেবে জায়গা পেলেও পেতে পারেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তানভীর ইসলাম। এছাড়া পেস ব্রিগেড বেশ লম্বা—তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলাম।  

বাংলাদেশের গ্রুপ প্রতিদ্বন্দ্বীদের মধ্যে শ্রীলংকা ছাড়া দক্ষিণ আফ্রিকা ও নেপাল স্কোয়াড ঘোষণা করেছে। নেদারল্যান্ডস এখনো দল জানায়নি। 

শ্রীলংকা স্কোয়াড: ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক), চারিথ আসালঙ্কা, কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, মহিশ থিকসানা, দুনিত ভেলালাগে, দুশমন্ত চামিরা, নুয়ান তুষারা, মাথিসা পাথিরানা, দিলশান মদুশঙ্কা। রিজার্ভ: আসিথা ফার্নান্দো, বিজয়াকান্ত বিয়ক্ষান্ত, ভানুকা রাজাপাকসে ও জেনিত লিয়ানাগে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন