বহাল থাকছে ঢাবির ঘ-ইউনিট

বণিক বার্তা অনলাইন

বহাল থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা। বিগত কয়েক দিনের জল্পনা-কল্পনার পর আজ বুধবার ডিনস কমিটির এক বিশেষ সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মঙ্গলবার ডিনস সাব কমিটির মিটিং ছিল। সেখানে আমি ঘ-উনিট রাখার পক্ষে মত দিয়েছিলাম। আজ কমিটির সভায় সার্বিক বিষয় বিবেচনা করে সর্বসম্মতিক্রমে চলতি ২০২১-২২ সেশনে ঘ-উনিট রাখার সিদ্ধান্ত হয়েছে।

অধ্যাপক ড. জিয়া আরো বলেন, গৃহীত সিদ্ধান্ত বিকেলে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় চূড়ান্ত হবে। তবে আগামী শিক্ষাবর্ষের পর থেকে এই ইউনিট থাকবে কিনা বা থাকলেও কোন প্রক্রিয়া অনুসরণ করা হবে সেটা আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

সভায় উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামানের সভাপতিত্বে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন।

গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পূর্ব সিদ্ধান্ত মোতাবেক ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে ঘ-ইউনিট না রাখার সিদ্ধান্ত হয়। যদিও খোদ সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরাই এ সিদ্ধান্তের বিরোধিতা করেন। সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে আন্দোলনের প্রস্তুতি হিসেবে দুটি কমিটিও গঠন করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন