হেলিকপ্টার বিধ্বস্ত

ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত সস্ত্রীক নিহত

বণিক বার্তা ডেস্ক

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত তার স্ত্রীসহ ১৩ জন হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। সাবেক সেনাপ্রধান ভারতের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা রাওয়াত ছাড়াহেলিকপ্টারে ছিলেন প্রতিরক্ষা সহকারী নিরাপত্তা কর্মকর্তারা। ১৪ জনের মধ্যে পাঁচজন ক্রু নয়জন ছিলেন আরোহী। গুরুতর দগ্ধ অবস্থায় সেনা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন একজন।

সরকারের পক্ষ থেকে বিষয়ে কোনো বিবৃতি না দিলেও আজ ব্যাপারে দেশটির সংসদে আনুষ্ঠানিকভাবে দুর্ঘটনার বিস্তারিত তুলে ধরার কথা রয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের।

দেশটির বিমান বাহিনী গতকাল বেলা ২টা ২৩ মিনিটে এক টুইট বার্তায় দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে। এতে বলা হয়, সশস্ত্র বাহিনী প্রধান বিপিন রাওয়াতকে বহনকারী বিমানবাহিনীর এমআই ১৭ ভি ফাইভ হেলিকপ্টারটি তামিলনাড়ুর কনৌরে দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। পরে সন্ধ্যা ৭টার দিকে আরেকটি টুইট বার্তায় বিমান বাহিনীর পক্ষ থেকে বলা হয়, গভীর দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে জেনারেল বিপিন রাওয়াত, মিসেস মধুলিকা রাওয়াত ১১ জন অন্যান্য কর্মকর্তা দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় মারা গেছেন। আরোহীদের মধ্যে বেঁচে রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুন সিং। গুরুতর আহত অবস্থায় তাকে ওয়েলিংটনের সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তার অবস্থা আশঙ্কাজনক।

টুইটার বার্তায় আরো জানানো হয়, সশস্ত্র বাহিনী প্রধান (সিডিসি) জেনারেল বিপিন রাওয়াতের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজের শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তাদের উদ্দেশে বক্তৃতা দেয়ার কথা ছিল। তাকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনায় পড়ার আগে সুলুর বিমানঘাঁটি থেকে নীলগিরি ওয়েলিংটনের ডিফেন্স স্টাফ কলেজের দিকে যাচ্ছিল।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, গতকাল সকালে দিল্লি থেকে আকাশপথে কোইমবাটোরে অবস্থিত সেনাঘাঁটিতে যান জেনারেল বিপিন। দুপুরে সুলুর বিমানঘাঁটি থেকে হেলিকপ্টারটি পৌনে ১২টায় উড্ডয়ন করে। এর কিছুক্ষণ পরই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। স্থানীয়ভাবে ধারণ করা একটি ভিডিও প্রকাশ করে বার্তা সংস্থা এএনআই। সেখানে দেখা যায়, গাছপালার মাঝে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। এতে গাছপালা ভেঙে গেছে এবং হেলিকপ্টারটি দুমড়ে-মুচড়ে আগুন জ্বলছে। প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দারা ভারতীয় গণমাধ্যমকে জানান, প্রথমে কান ফাটানো শব্দ শুনলাম। ঘর থেকে বেরিয়ে দেখি হেলিকপ্টারটি গাছে ধাক্কা দিল। এরপর আগুনের গোলা দেখতে পাই। পরে আরেকটি গাছে ধাক্কা দেয়। অনেক গাছপালা থাকায় উদ্ধারকাজও ব্যাহত হয়। দুর্ঘটনার পরই বিপিন রাওয়াতের বাসভবনে ছুটে যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বিপিন রাওয়াতের স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে সেখানে যান সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভান। এরই মধ্যে ঘটনা খতিয়ে দেখতে তদন্তের ঘোষণা দিয়েছে বিমান বাহিনী।

তিন বাহিনী প্রধান বিপিন রাওয়াতের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট বার্তায় রাষ্ট্রপতি লিখেছেন, জাতি তাদের সাহসী সন্তানকে হারিয়েছে। তার চার দশকের নিঃস্বার্থ কর্মজীবন ব্যতিক্রমী বীরত্বপূর্ণ। নরেন্দ্র মোদি তাকে সত্যিকার দেশপ্রেমিক উল্লেখ করে সশস্ত্র বাহিনীকে আধুনিকায়নের ক্ষেত্রে তার ব্যাপক অবদানের কথা স্মরণ করেন এবং গভীর শোক প্রকাশ করেন। মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, মর্মান্তিক খবর এসেছে কনৌর থেকে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটার বার্তায় জেনারেল বিপিন রাওয়াত তার স্ত্রীর মৃত্যুতে স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি উল্লেখ করেন, শোকে ভারত ঐক্যবদ্ধ।

তিন বাহিনীর মধ্যে সমন্বয় করতে প্রথমবারের মতো ভারতে চিফ অব ডিফেন্স স্টাফ পদ তৈরি করে সাবেক সেনাপ্রধান চার তারকা জেনারেল বিপিন রাওয়াতকে নিয়োগ দেয়া হয়। সেনাপ্রধানের পদ থেকে অবসর গ্রহণের পর ২০২০ সালের জানুয়ারি তিনি ওই পদের দায়িত্ব গ্রহণ করেন। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন