পুঁজিবাজার নিয়ে অর্থ মন্ত্রণালয়ে বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার ইস্যুতে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) অর্থ বিভাগের প্রতিনিধিদের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ এক বৈঠকে বসতে যাচ্ছে। বেলা ১১টায় অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকের বিষয়ে গত ডিসেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব . নাহিদ হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারের উন্নয়নে অর্থমন্ত্রীর সঙ্গে অংশীজনের মতবিনিময় সভার প্রস্তাবগুলোর যথাযথ বাস্তবায়নকাজ সমন্বয় তদারকির জন্য অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বৈঠকে এর আগে অংশীজনদের সঙ্গে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছিল সেগুলোর বাস্তবায়ন, অগ্রগতি পর্যালোচনা করা হবে।

এর আগে পুঁজিবাজার ইস্যুতে গত ৩০ নভেম্বর বিএসইসির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। বৈঠকে বন্ডে বিনিয়োগসীমা, আইসিবির একক গ্রাহক ঋণসীমা, ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশ, করপোরেট গভর্ন্যান্স কোড পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে লভ্যাংশ স্থানান্তর-সংক্রান্ত বেশকিছু বিষয়ে দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছিল। তাছাড়া বাজার স্থিতিশীলতার স্বার্থে দুই সংস্থার মধ্যে আরো কার্যকর সমন্বয় যোগাযোগ এবং পুঁজিবাজার সংক্রান্ত কোনো নির্দেশনা, মন্তব্য বা সিদ্ধান্ত নেয়ার আগে কেন্দ্রীয় ব্যাংক বিএসইসির সঙ্গে আলোচনা করবে বলেও মতৈক্য হয়েছে বলে জানিয়েছিল কমিশন।

তবে বিএসইসির ব্রিফিংয়ের বিষয়বস্তু নিয়ে কিছুটা ভিন্নমত পোষণ করে পরদিন নিজেদের অবস্থান স্পষ্ট করে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানায়, বিএসইসির সঙ্গে বেশকিছু বিষয়ে আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন