সংসদ সদস্য আলী আশরাফ আর নেই

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা বলেন, তার মৃত্যুতে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক এবং দেশপ্রেমিক জননেতাকে হারালাম।প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আলী আশরাফ গত নয় দিন ধরে ঢাকার স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। শুক্রবার বিকাল ৪টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। 

তার একান্ত সচিব আব্দুল কুদ্দুস হাওলাদার জানান, আলী আশরাফ বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। ডায়াবেটিসেও ভুগছেন তিনি। পিত্তথলিতে ইনফেকশন হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন।

সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফকে গত ১০ জুলাই স্কয়ার হাসপাতাল ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ১৩ জুলাই তাকে আইসিইউতে নেয়া হয়। ২১ জুলাই থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

জাতীয় সংসদে পঞ্চমবারের মত কুমিল্লার ভোটারদের প্রতিনিধিত্ব করছিলেন ৭৩ বছর বয়সী এই সংসদ সদস্য। তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৭৩ সালে।

২০০১ সালে সাবেক স্পিকার হুমায়ুন রশীদের মৃত্যুর পর বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ ডেপুটি স্পিকার থেকে স্পিকারের দায়িত্বে পান। ওই সময় ডেপুটি স্পিকারের দায়িত্ব পান আলী আশরাফ।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা সম্পাদক, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বেও ছিলেন।

আলী আশরাফের জন্ম ১৯৪৭ সালে কুমিল্লার চান্দিনার গল্লাই গ্রামে। বিভিন্ন কলেজে শিক্ষকতা করা আলী আশরাফ ১৯৭১ সালে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ছিলেন। তিনি এক পুত্র ও চার কন্যা সন্তানের জনক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন