বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা নিয়ে কর্তৃপক্ষের কী ভাবনা নেই?

ওবাইদুর রহমান ফারাবী

করোনা ভাইরাস এর জন্য পুরো বিশ্বই অসুস্থ। কোনোকিছুই ঠিকঠাক ভাবে চলছে না। এর মধ্যে ছাত্র ছাত্রীদের ই বেশি খেসারত দিতে হচ্ছে। বাংলাদেশে সেই মার্চ মাস থেকে করোনা ভাইরাস এর সংক্রমণের জন্য  দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ রয়েছে। বিভিন্ন ধাপে এই ছুটি বাড়ানো হচ্ছে। আগামী ১৯ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত এই ছুটি বর্ধিত করা হয়েছে। করোনা ভাইরাস এর প্রকোপ বেশি থাকার দরুন পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে এই বছরের জন্য। গত এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস এর জন্য সময়মত পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

কর্তৃপক্ষ শুধু সময় নিচ্ছিলো একটু ঠিক হলেই হয়তো এইচএসসি পরীক্ষা নিয়ে নিবে। কিন্তু শেষ পর্যন্ত সে সুযোগ আর হয়নি। এজন্য বাধ্য হয়ে কর্তৃপক্ষ পরীক্ষা না নিয়ে অন্য উপায় বেছে নিয়েছেন। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল সমন্বয় করে সব শিক্ষার্থীদের পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।
যতগুলো পাবলিক পরীক্ষা আছে তার ভিতর এইচএসসি  পরীক্ষা এর গুরুত্ব অনেক বেশি। কারণ এটার সাথে উচ্চ শিক্ষার সরাসরি একটা সম্পর্ক আছে। এখন বিষয় হচ্ছে, এইচএসসি এর মত গুরুত্বপূর্ণ একটা পরীক্ষা যদি পরীক্ষা না নিয়ে অন্য উপায়ে সমন্বয় করা যেতে পারে তাহলে বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা কেন নয়? বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে কমবেশি সেশনজট আছে, সেই সাথে করোনা এর জন্য এই সময় আরো বেশি প্রলম্বিত হচ্ছে। বিশেষ করে চতুর্থ বর্ষের ছাত্র ছাত্রীদের জন্য এই সমস্যা টা বেশি প্রকোপ।

কারণ বেশিরভাগ ছাত্র ছাত্রীদের চিন্তা ভাবনা এরকম যে, অনার্স শেষ করে যত আগে সম্ভব নিজেকে একটা জায়গায় গুছিয়ে নেয়া। আমি নিজেও একজন চতুর্থ বর্ষের ছাত্র। আমি বুঝি বিষয়টা। চূড়ান্ত পরীক্ষা টা হয়ে গেলে শিক্ষার্থীরা বিভিন্ন চাকরির জন্য আবেদন করতে পারবে অন্তত। নিজেকে গুছিয়ে নিতে পারবে। এখন এমন একটা অবস্থায় আছে যে, চাকরির জন্য ঠিকঠাক প্রস্তুতিও নিতে পারছে না বিভিন্ন চাপে। যথাযথ কর্তৃপক্ষ চূড়ান্ত পরীক্ষার বিষয়ে কিছু একটা করলে শিক্ষার্থীরা নিজেদের গুছিয়ে নিতে পারবে। বিভিন্ন চাকরির জন্য আবেদন করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ চাইলে পরীক্ষা না নিয়ে অন্য উপায়ে সমন্বয় করে নিতে পারে। এরকম যথেষ্ট উপায় আছে। বিগত বছর গুলোর ফলাফল সমন্বয় করে চূড়ান্ত পরীক্ষার ফলাফল নির্ধারণ করা যেতে পারে। পাশাপাশি অ্যাসাইনমেন্ট, রিসার্চ পেপার দিয়েও মূল্যায়ন করা যেতে পারে। এইচএসসি এর পরীক্ষা না নিয়ে ফলাফল সমন্বয় করাতে যতটা নেতিবাচক প্রভাব পড়ছে, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষার ফলাফল সমন্বয় করলে নেতিবাচক প্রভাব তার থেকে অনেক কমই হবে।

এমতাবস্থায় যথাযথ কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে চূড়ান্ত পরীক্ষা নিয়ে কিছু একটা সিদ্ধান্ত নেয়া সময়োপযোগী।

লেখক: ওবাইদুর রহমান ফারাবী

ইংরেজি বিভাগ, চতুর্থ বর্ষ,

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন