সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রীর ৪৪ কোটি টাকার অবৈধ সম্পদ, দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী মিসেস লায়লা পারভীনের প্রায় ৪৪ কোটি টাকার অবৈধ সম্পদের খোঁজ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপপরিচালক মো. আলী আকবর বাদী হয়ে তাদের বিরুদ্ধে জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ থাকার অভিযোগে পৃথক দুটি মামলা করেছে। দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

দুদকের দায়ের করা প্রথম মামলার এজাহারে বলা হয়েছে,  অবৈধ উপায়ে অর্জিত জ্ঞাত আয় দিয়ে আউয়াল ৩৩ কোটি ২৭ লাখ ৮৯ হাজার ৭৫৫ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করেন। তিনি দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণিতে তার মোট ১৫ কোটি ৭২ লাখ ৪৮ হাজার ৪৩ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য গোপন করেন। 

দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে জ্ঞাত আয় বহির্ভূত অর্জিত অর্থের উৎস ও খাতের মিথ্যা বিবরণি দাখিল করে  দুদক আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় তার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে।

দ্বিতীয় মামলায় তার স্ত্রী মিসেস লায়লা পারভীন অবৈধ উপায়ে জ্ঞাত আয় বহির্ভূত অর্থ দিয়ে ১০ কোটি ৯৮ লাখ ৯০ হাজার ৫০ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করেন। দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে জ্ঞাত-আয়ের সাথে সামঞ্জস্যহীন সম্পদ অর্জন করার অপরাধে দুদক আইন-২০০৪ এর ২৭(১) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তার বিরুদ্ধে মামলাটি করে দুদক। 

এর আগে তাদের বিরুদ্ধে খাস জমি দখলের অভিযোগ এনে তিনটি মামলা দায়ের করেছিল দুদক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন