হিলিতে কাঁচামরিচের দাম বাড়ল কেজিতে ৫০ টাকা

বণিক বার্তা প্রতিনিধি হিলি

টানা কয়েকদিন কমতির দিকে থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ফের বাড়তে শুরু করেছে কাঁচামরিচের দাম। একদিনের ব্যবধানে এখানকার বাজারে আমদানি করা কাঁচামরিচের দাম বেড়েছে কেজিতে সর্বোচ্চ ৫০ টাকা। স্থানীয় আমদানিকারকরা জানান, প্রতিকূল আবহাওয়ার জের ধরে আমদানি আগের তুলনায় কমে আসায় হিলিতে কাঁচামরিচের দাম ফের বাড়তে শুরু করেছে।

গতকাল হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ ১০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। একদিন আগেও আমদানি করা এসব কাঁচামরিচ মানভেদে ৫০-৭০ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসাবে একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচের দাম বেড়েছে সর্বোচ্চ ৫০ টাকা।

স্থানীয় আমদানিকারক আনোয়ার হোসেন বণিক বার্তাকে বলেন, অতিবৃষ্টি দীর্ঘমেয়াদি বন্যার কারণে এবার কাঁচামরিচের ক্ষেত্রে আমদানিনির্ভরতা বেড়েছে। কেননা বৃষ্টিতে দেশের বিভিন্ন প্রান্তের ক্ষেতে কাঁচামরিচ নষ্ট হয়ে গেছে। বাজারে পণ্যটির সরবরাহ কমে এসেছে। এর জের ধরে দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে সড়ক রেলপথে ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত রেখেছেন হিলির আমদানিকারকরা। ভারত সরকারের একতরফা সিদ্ধান্তে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেলেও অভ্যন্তরীণ বাজারে প্রয়োজনের তুলনায় দেশটি থেকে পর্যাপ্ত কাঁচামরিচ আমদানি অব্যাহত ছিল। সেই তুলনায় বেচাকেনা ছিল কম। মূলত কারণে টানা কয়েকদিন আমদানি করা কাঁচামরিচের দাম ছিল কমতির দিকে।

তিনি আরো বলেন, কাঁচামরিচের আমদানি পরিস্থিতি বদলাতে শুরু করেছে। ভারত থেকে পণ্যটির আমদানি সীমিত হয়ে এসেছে। আগে স্থলবন্দর দিয়ে প্রতিদিন ২০-২৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হলেও বর্তমানে তা কমে ১০-১৫ ট্রাকে নেমে এসেছে। মূলত ভারতের বাজারে পণ্যটির সরবরাহ কমায় আমদানি সীমিত হয়ে এসেছে।

হিলি স্থলবন্দর কার্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৫টি ট্রাকে সব মিলিয়ে ৯২ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। পর্যাপ্ত আমদানি অব্যাহত থাকলে আগামী দিনগুলোতে পাইকারি পর্যায়ে কাঁচামরিচের দাম ফের কমতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন