বঙ্গবন্ধুর মন্ত্রিত্ব গ্রহণ দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৬ সালের ১৬ সেপ্টেম্বর কোয়ালিশন সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতিরোধ গ্রামীণ সহায়তা বিষয়ক মন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডাক অধিদপ্তর গতকাল ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

গতকাল ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বেইলি রোডে তার সরকারি বাসভবনে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম, ডাটা কার্ড অবমুক্ত বিশেষ সিলমোহর প্রকাশ করেন।

উল্লেখ্য, ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুক্তফ্রন্ট সরকারের কৃষিমন্ত্রী হন। ১৯৫৬ সালের সেপ্টেম্বর আতাউর রহমান খানের নেতৃত্বে পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগের কোয়ালিশন সরকার গঠিত হয়। এর মাত্র এক সপ্তাহ পর পশ্চিম পাকিস্তানের কয়েকটি দলের সঙ্গে কোয়ালিশন করে হোসেন শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের কেন্দ্রীয় প্রধানমন্ত্রী পদে আসীন হন। ফলে প্রদেশ কেন্দ্র দুই স্থানেই আওয়ামী লীগের সরকার প্রতিষ্ঠিত হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে বাঙালির অধিকার আদায় আন্দোলনকে বেগবান করা এবং সংগঠনকে আরো সুসংহত করার উদ্দেশ্যে ১৯৫৭ সালের ৩০ মে শেখ মুজিবুর রহমান স্বেচ্ছায় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

উদ্বোধনের পর গতকাল থেকেই এসব ডাকটিকিট উদ্বোধনী খাম ঢাকা জিপিও এবং এর ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হবে। পরে দেশের সব ডাকঘর থেকে স্মারক ডাকটিকিট বিক্রি করা হবে। এছাড়া উদ্বোধনী খামে ব্যবহারের জন্য দেশের চারটি জিপিওতে বিশেষ সিলমোহরের ব্যবস্থা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন