কর ফাঁকি দেয়া কোম্পানি শনাক্তে টাস্কফোর্স

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা রিটার্ন দাখিল না করে দীর্ঘদিন আয়কর ফাঁকি দিয়ে আসছে, এমন প্রতিষ্ঠান শনাক্ত করা এবং আইন অনুযায়ী ব্যবস্থা নিতে টাস্কফোর্স গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ বৃহস্পতিবার সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বলেন, সাত সদস্যের টিম টাস্কফোর্সের আওতায় কাজ করবে। এই টিমের প্রধান করা হয়েছে এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের পরিচালক মো. শাব্বির আহমদকে। অন্য সদস্যরা হলেন- বৃহৎ করদাতা ইউনিটের যুগ্ম কর কমিশনার দুলাল চন্দ্র পান্ডে, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের উপ-পরিচালক ওয়াকিল আহমদ, মিজ সুলতানা হাবীব, এনবি আরের দ্বিতীয় সচিব মো. মনিরুজ্জামান, কর অঞ্চল-২ এর সহকারী কর কমিশনার মো. জোনায়েদ হোসেন ও নারায়ণগঞ্জ কর অঞ্চলের সহকারী কর কমিশনার মিজ ফারহাত তাসমীম।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, বাংলাদেশে নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না, সেসব কোম্পানি চিহ্নিত করা, তালিকা প্রণয়ন এবং মাঠ পর্যায়ের দপ্তরের সঙ্গে সমন্বয় করে সব কোম্পানিকে আয়করের প্রদানের আওতায় আনা হবে।

এছাড়া এই টাস্কফোর্সের কাজের আওতায় থাকবে- জাল অডিট রিপোর্ট দাখিল রোধকল্পে প্রয়োজনীয় কর্মপন্থা প্রণয়ন, কোম্পানি করদাতাদের কর নিবন্ধন, রিটার্ন দাখিল এবং অথেটিক অডিট রিপোর্ট দাখিল নিশ্চিত করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা চিহ্নিত করা এবং সমাধানের বিষয়ে মতামত ও সুপারিশ করা। কোম্পানির টিআইএন গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিতকরণে এবং কর বিভাগের কাছে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে যেসব কার্যক্রম গৃহীত হচ্ছে তা অগ্রগতি মনিটর করে রিপোর্ট দেয়া।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, টাস্কফোর্স যৌথমূলধনী কোম্পানিগুলোর পরিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে কোম্পানি কারদাতার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ, টিআইএন বিহীন করদাতা চিহ্নিকরণসহ বিভিন্ন কাজে ডেটা ম্যাচিং ও অন্যান্য প্রয়োজনীয় আইটি সংশ্লিষ্ট ক্ষেত্রে কর তথ্য ব্যবস্থাপনা, সেবা উইং ও আইসিটি উইং টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহযোগিতা দেয়া টাস্কফোর্স কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিত চেয়ারম্যানকে অবহিত করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন