নারীর নেতৃত্বে প্রথমবারের মতো মঙ্গল অভিযানে ইউএই

বণিক বার্তা ডেস্ক

প্রথমবারের মতো মঙ্গলগ্রহে অভিযান পরিচালনা করছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) তা- আবার একজন নারীর নেতৃত্বে। এর মধ্য দিয়ে মঙ্গলে অভিযান পরিচালনাকারী বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের তালিকায় যুক্ত হবে ইউএই। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ভারতের মতো গুটিকয়েক দেশ তালিকায় রয়েছে। খবর বিবিসি হিন্দুস্তান টাইমস।

ইউএইর হোপ মিশন নামের মঙ্গল অভিযানের কেন্দ্রে রয়েছেন দেশটির অ্যাডভান্সড সায়েন্সেস বিষয়ক প্রতিমন্ত্রী সারাহ বিনতে ইউসুফ আল-আমিরি। সারাহ ইউএইর কাউন্সিল অব সায়েন্টিস্টসের চেয়ারপারসন ইউএইর মঙ্গল অভিযানের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার।

বিবিসির আরবি বিভাগকে দেয়া এক সাক্ষাত্কারে সারাহ বলেন, আমার বয়স যখন মাত্র নয় বছর, তখন থেকেই স্বপ্ন দেখতাম, একদিন মহাকাশ থেকে আমি পৃথিবীকে দেখব। কিন্তু সব সময় শুনতে হতো এটা অসম্ভব। বিশেষ করে আপনি যদি এমন একটি দেশে থাকেন, যে দেশটা একেবারেই নতুন। যখন বলতাম, আমি মহাকাশ নিয়ে কাজ করতে চাই, তখন মানুষ ভাবত আমি কোনো কল্পনার জগতে বাস করি।

মঙ্গল গ্রহে এক সময় পানি ছিল বলে ধারণা করা হয়। কিন্তু পরবর্তী সময়ে তা কীভাবে বর্তমানের ধূলি-ধূসর নিষ্প্রাণ লাল গ্রহে পরিণত হলো, তা অনুসন্ধানেই অভিযান পরিচালিত হবে।

ইউএইর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে চ্যালেঞ্জ নেয়া হচ্ছে। অভিযানে অংশগ্রহণকারী প্রকৌশলীদের প্রশিক্ষণ দিয়েছেন মার্কিন বিশেষজ্ঞরা। মাত্র ছয় বছরের মধ্যে অত্যাধুনিক একটি স্যাটেলাইট তৈরি করেছে ইউএই। এর ওজন দশমিক টন। গতকালই জাপানের দুর্গম তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে রকেটের মাধ্যমে এটি উেক্ষপণের কথা ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন