সীমান্তে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে গোলাগুলি

বণিক বার্তা ডেস্ক

উত্তর দক্ষিণ কোরিয়া সীমান্তে দুই দেশের মধ্যে স্থানীয় সময় রোববার গোলাগুলির ঘটনা ঘটেছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে জানানো হয়, সীমান্তের বেসামরিক এলাকায় প্রথমে উত্তর কোরিয়ার সেনাবাহিনী গুলি ছোড়ে। পাল্টা জবাব হিসেবে গুলি ছোড়ে দক্ষিণ কোরিয়ার সেনাসদস্যরাও। খবর এএফপি।

সিউলের দি জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে জানায়, সকালে দক্ষিণ কোরিয়ার একটি গার্ড পোস্ট লক্ষ্য করে প্রথমে গুলি চালানো হয়। এর জবাবে দুই রাউন্ডের মতো গুলি ছোড়ে দক্ষিণ কোরিয়ার সেনাসদস্যরা। একই সঙ্গে ঘোষণা করা হয় সতর্কাবস্থা। তবে ঘটনায় দক্ষিণ কোরিয়ার কেউ হতাহত হয়নি।

দুই কোরিয়ার মধ্যে বিরল গোলাগুলির ঘটনা ঘটল উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের জনসমক্ষে আসার একদিন পরই। এর আগে তিনি প্রায় তিন সপ্তাহ অন্তরালে ছিলেন। তার অনুপস্থিতি নিয়ে বিশ্বব্যাপী নানা ধরনের জল্পনাও শুরু হয়। অনেকেই তার স্বাস্থ্যের অবনতি এমনকি মৃত্যু হয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন।

মূলত ১৯৫৩ সালে উভয় পক্ষের অস্ত্র সংবরণের মধ্য দিয়ে কোরিয়া যুদ্ধের অবসান হয়। রোববার যেখানে গোলাগুলির ঘটনা ঘটে, সেটি বিশ্বের মধ্যে সবচেয়ে সুরক্ষিত এলাকার মধ্যে একটি। দ্য ডিমিলিটারাইজড জোন নামে ওই এলাকায় প্রচুর মাইনফিল্ড রয়েছে, রয়েছে কাঁটাতারের বেড়া। ২০১৮ সালের সেপ্টেম্বরে পিয়ংইয়ং সামিটে বেশকিছু সমঝোতায় পৌঁছান কিম দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। এর মধ্যে অন্যতম ছিল সীমান্তে উত্তেজনার প্রশমন। কিন্তু এটিসহ অধিকাংশ চুক্তির বিষয়েই উত্তর কোরিয়া পরবর্তী সময়ে ঔদাসীন্য দেখায়। বিশেষ করে সিউলের সঙ্গে প্রায় সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয় পিয়ংইয়ং।

এদিকে পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার মধ্যকার আলোচনা থমকে আছে। নিয়ে কিম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে তিন দফা আলোচনা হলেও খুব একটা অগ্রগতি হয়নি। তার ওপর সাম্প্রতিক সময়ে কিমের অন্তর্ধানের কারণে পুরো বিষয়টি নিয়েই এক ধরনের অনিশ্চয়তা সৃষ্টি হয়। কিন্তু অবশেষে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের সম্প্রচারে হাস্যোজ্জ্বল কিমকে একটি সার কারখানার উদ্বোধন করতে দেখা যায়। কিম জীবিত সুস্থ আছেন জেনে স্বস্তি প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্পও। নিজের টুইটার অ্যাকাউন্টে ট্রাম্প লেখেন, কিম ফিরে এসেছেন এবং ভালো আছেন দেখে আমি আনন্দিত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন