গাজায় যুদ্ধবিরতিতে তিন স্তরের পরিকল্পনা বাইডেনের

ইতিবাচক হামাস, প্রত্যাখ্যান ইসরায়েলের

বণিক বার্তা ডেস্ক

উত্তর গাজা উপত্যকার জেবালিয়াতে ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া বাড়ির সামনে এক ফিলিস্তিনি নারী ছবি: এপি

গাজা উপত্যকায় শান্তি স্থাপনের জন্য এই প্রথম সুনির্দিষ্টভাবে একটি পরিকল্পনার প্রস্তাব করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার রাজধানী ওয়াশিংটনে দেয়া এক ভাষণে প্রস্তাব পেশ করেন তিনি। ওই প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বানও জানান বাইডেন। ওই যুদ্ধবিরতিতে প্রস্তাবকে ইতিবাচকভাবে দেখার কথা জানিয়েছে হামাসও। তবে বাইডেনের প্রস্তাব প্রত্যাখান করেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, হামাসের সামরিক প্রশাসনিক কাঠামো নিশ্চিহ্ন  না করা পর্যন্ত যুদ্ধ চলবে।

বাইডেনের প্রস্তাবিত পরিকল্পনায় তিনটি স্তর বা পর্যায় রয়েছে। প্রথম স্তরে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। রাফাসহ গাজার অন্যান্য জনবহুল এলাকা থেকে সেনাদের প্রত্যাহার করে নেয়া হবে। ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি কয়েকশ ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে নিজেদের কবজায় থাকা কয়েকজন জিম্মিকে মুক্তি দেবে হামাস। একই সঙ্গে সপ্তাহের প্রতিদিন গাজায় প্রবেশ করবে অন্তত ৬০০ ত্রাণবাহী ট্রাক। সময়ে হামাস ইসরায়েল স্থায়ী যুদ্ধবিরতির জন্য আলোচনা চালিয়ে যাবে। যদি আলোচনা ছয় সপ্তাহ সময়সীমার মধ্যে শেষ না হয়, তাহলে পরিকল্পনার প্রথম পর্ব বা যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়বে।

এরপর শুরু হবে পরিকল্পনার দ্বিতীয় পর্ব। পর্বে নিজেদের কবজায় থাকা জিম্মিদের সবাইকে মুক্তি দেবে হামাস। বিনিময়ে গাজার বাসিন্দারা পাবে স্থায়ী যুদ্ধবিরতি। পরিকল্পনার তৃতীয় পর্যায়ে যুদ্ধবিধ্বস্ত গাজায় ব্যাপক আকারে ভবন-রাস্তাঘাট নির্মাণের কাজ শুরু হবে।

নিজ বক্তব্যে বাইডেন জানান, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) রাজনীতিবিদদের একাংশ যে এখনই গাজা যুদ্ধের অবসান চায় না সে সম্পর্কে তিনি ভালোভাবেই ওয়াকিবহাল। তিনি বলেন, ‘যে পরিকল্পনা আমি প্রস্তাব করছি, তাতে ইসরায়েলি নেতৃত্বের একটি অংশ ব্যাপকভাবে আপত্তি জানাবে; কিন্তু তার পরও আমি ইসরায়েলের নেতৃত্বকে পরিকল্পনা সমর্থনের উদাত্ত আহ্বান জানাব।

হামাসকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, ‘এখন আসলে সিদ্ধান্ত নেয়ার সময়। হামাস সবসময় বলে তারা যুদ্ধবিরতি চায়। তাহলে তারা চুক্তি মানে কিনা সে বক্তব্য প্রমাণ করার এটি একটি সুযোগ।

এদিকে হামাস বলছে, তারা প্রস্তাবকে ইতিবাচক হিসেবে দেখছে। এক বিবৃতিতে সংগঠনটি জানিয়েছে, স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা, গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার এবং উপত্যকার পুনর্গঠন বন্দি বিনিময় নিয়ে বাইডেনের বক্তব্যকে ইতিবাচকভাবে দেখছে তারা।

তবে মার্কিন প্রেসিডেন্টের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। গতকাল নেতানিয়াহু এক বিবৃতিতে জানিয়েছেন, হামাসের সামরিক প্রশাসনিক কাঠামো নিশ্চিহ্ন না করা পর্যন্ত যুদ্ধ অব্যাহত রাখা হবে। তিনি বলেন, ‘যুদ্ধ বন্ধ করার ক্ষেত্রে ইসরায়েলের যে শর্ত রয়েছে সেটি পরিবর্তন হয়নি। হামাসের সামরিক প্রশাসনিক কাঠামো ধ্বংস করা, সব জিম্মিকে মুক্ত করা এবং নিশ্চিত করা গাজা আবারো ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়াবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন