নারী এককে ইন্দ্রপতন

সেরেনা-ওজনিয়াকি-ওসাকার বিদায়

ক্রীড়া প্রতিবেদক

অস্ট্রেলিয়ান ওপেনে গতকাল ছিল অঘটনের রাত। যেখানে তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন ২৩টি গ্র্যান্ড স্লামের মালিক সেরেনা উইলিয়ামস। বিদায় নিয়েছেন আরেক সুপারস্টার ক্যারোলিন ওজনিয়াকিও। অবশ্য পরাজয়ের সঙ্গে নিজের টেনিস ক্যারিয়ারেও ইতি টেনে দিয়েছেন ওজনিয়াকি। কেবল এ দুজনই নন, তৃতীয় রাউন্ডের বাধা পার হতে পারেননি বর্তমান চ্যাম্পিয়ন নওমি ওসাকাও। তাকে বিদায় করে অঘটনের জন্ম দিয়েছেন আমেরিকান টিনএজার কোকো গাফ। এ তিন তারকার বিদায়ে বেশ খানিকটাই আলো হারিয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। অবশ্য নারী এককে জিতেছেন শীর্ষ বাছাই অ্যাশলে বার্টি। পুরুষ এককে নিজের আধিপত্য ধরে রেখেছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। অন্যদিকে রুদ্ধশ্বাস লড়াইয়ের পর জয় পেয়েছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার।

মেলবোর্ন পার্কে ২৭ নম্বর বাছাই চায়নার ওয়াং কিয়াংয়ের মুখোমুখি হয়েছিলেন কিংবদন্তি সেরেনা। এ প্রতিযোগিতায় এর আগে সাতটি শিরোপা ঘরে তুলেছিলেন সেরেনা। এবারো আসরের অন্যতম ফেভারিট ছিলেন তিনি। কিন্তু প্রথম সেটেই সেরেনাকে পিছিয়ে দেন ওয়াং। ৬-৪ গেমে দাপটের সঙ্গে জিতে এগিয়ে যান এ চীনা তারকা। দ্বিতীয় সেটে অবশ্য দারুণভাবে লড়াই জমিয়ে তোলেন সেরেনা। টাইব্রেকারে গড়ানো লড়াই ৬/৭ (২-৭) গেমে শেষ পর্যন্ত জিতে সমতায় ফেরেন এ মার্কিন কৃষ্ণকলি। এরপর শেষ সেটও জমিয়ে তোলেন এ দুজন। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ পর্যন্ত ৭-৫ গেমে হার মানতে হয়েছে সেরেনাকে। সেই সঙ্গে তার ২৪তম গ্র্যান্ড স্লাম জয়ের অপেক্ষাও আরো দীর্ঘায়িত হলো।

এদিকে ম্যাচ শেষে নিজের হার যেন মানতেই পারছেন না সেরেনা। তিনি বলেন, ‘আমি আসলেই ভাবিনি যে এ ম্যাচ হারতে পারি। আমি অনেকগুলো ভুল করেছি। তবে এখনো ২৪তম গ্র্যান্ড স্লাম জিততে মরিয়া সেরেনা, ‘আমি বিশ্বাস করি, আমি জিততে পারব। নয়তো আমি খেলতাম না। আমি কেবল মজা করার জন্য খেলি না। হারা কোনো মজার ব্যাপার না।

অন্যদিকে নভেম্বরেই ওজনিয়াকি ঘোষণা দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনের পর র্যাকেট তুলে রাখবেন তিনি। পাশাপাশি এ প্রতিযোগিতার শিরোপাও জিততে চেয়েছিলেন তিনি। কিন্তু তৃতীয় রাউন্ডের বাধা পার হতে পারলেন না তিনিও। তিউনিশিয়ার ওনস জাবেউরের কাছে ২-১ সেটে হেরেছেন সাবেক এই নাম্বার ওয়ান তারকা। ক্যারিয়ারে একটি মাত্র গ্র্যান্ড স্লাম জেতা ওজনিয়াকিকে প্রথম সেটে ৭-৫ গেমে হারান ওনস। এরপর দ্বিতীয় সেটে ৩-৬ গেমে জিতে সমতা ফেরান ওজনিয়াকি। পরে তৃতীয় সেটে ফের ৭-৫ গেমে জয় তুলে নিয়ে ওজনিয়াকির বিদায় নিশ্চিত করেন তিউনিশিয়ান এ তারকা। বিদায়ের পর অবসরের সিদ্ধান্ত নেয়া ওজনিয়াকিকে শুভেচ্ছা বার্তা দেন অন্য বিদায়ী তারকা সেরেনা।

একই দিন বিদায়ঘণ্টা বেজেছে বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকার। আমেরিকান তারকা গাফের বিপক্ষে ওসাকার লড়াই স্থায়িত্ব পেয়েছে মাত্র ৬৭ মিনিট। সরাসরি সেটে হেরে বিদায় নিয়েছেন ওসাকা। প্রথম সেটে ৬-৩ গেমে জেতা গাফ, পরের সেটে জিতেছেন ৬-৪ গেমে। বিদায়ের পর আত্মসমালোচনা করে ওসাকা বলেন, ‘আমার এখনো চ্যাম্পিয়ন মানসিকতা তৈরি হয়নি।

তবে পুরুষ এককে নিজেদের আধিপত্য ধরে রেখেছেন জোকোভিচ। এই সার্বিয়ান সুপারস্টারের কাছে সরাসরি ৬-৩, ৬-২, ৬-২ গেমে উড়ে গেছেন জাপানের নিশিওকা। অবশ্য অন্য ম্যাচে পুরুষ এককের ষষ্ঠ বাছাই স্টেফানোস সিসিফাস বিদায় নিয়েছেন মিলোস রাওনিকের কাছে হেরে। এএফপি ও বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন