অস্ট্রেলিয়ার দাবানল নিয়ন্ত্রণে ট্যাঙ্কার উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ৩

অস্ট্রেলিয়ার দাবানল নিয়ন্ত্রণে কাজ করার সময় কানাডার সি-১৩০ হারকিউলিস এয়ার ট্যাঙ্কারটি বিধ্বস্ত হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত তিনজন মার্কিন নাগরিক। আজ বৃহস্পতিবার দেশটির আলপাইন অঞ্চলে এই দুর্ঘটনা ঘটে।

ট্যাঙ্কার উড়োজাহাজটি মাত্র মাসখানেক আগেই দাবানল নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়ায় আনা হয়। নিউ সাউথ ওয়েলসের স্থানীয় ফায়ার সার্ভিসের প্রধান শেন ফিটজসিমনস বলেন, ‘ স্নোয়ি মোনারো এলাকায় দাবানল নিয়ন্ত্রণে আনার দায়িত্ব পালনকালেই বিধ্বস্ত হয় ট্যাংকারটি।’ স্নোয়ি পর্বতমালার উত্তর-পূর্বাঞ্চলীয় কুমা এলাকায় ট্যাংকারটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

তিনি আরো বলেন, ট্যাঙ্কারটি মাটিতে পড়ার সাথে সাথে এতে আগুন ধরে যায়। দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিভাবে কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে জ্বালানি সমস্যার কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে। কানাডিয়ান দমকল সংস্থা কুলসন এভিয়েশন দেয়া এটি ছিল দ্বিতীয় সি -১৩০ হারকিউলিস ।

অস্ট্রেলিয়ার সিভিল এভিয়েশন সেফটি অথরিটির একজন মুখপাত্র বলেন, ট্যাঙ্কারটি আগুন নেভাতে রিটার্ড্যান্ট নামানোর জন্য একটি উপত্যকায় গিয়েছিল কিন্তু আর উঠে আসেনি।

এদিকে, দাবানল ছড়িয়ে পড়ছে ক্যানবেরাতেও। আগুন আর তীব্র ধোয়ার কারণে এরই মধ্যে ক্যানবেরা বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। নিউ সাউথ ওয়েলস ও ক্যানবেরার অন্তত ৮৫টি জায়গায় আগুন জ্বলছে। এর মধ্যে ছয়টিতে জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

অস্ট্রেলিয়ায় গত বছর সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই দাবানলে প্রাণ হারিয়েছে কয়েককোটি বন্য প্রাণি ও ৩২ জন মানুষ। ভস্মীভূত হয়েছে আড়াই হাজার বাড়ি ও লাখ লাখ হেক্টর জমি।

সূত্র: রয়টার্স

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন