জামাল ফিরলেও ভাবনা থাকছেই

ক্রীড়া প্রতিবেদক

দুদিনের বিশ্রামে পায়ের ফোলা কমেছে, গতকাল খানিক সময় দৌড়ালেন জামাল ভূঁইয়া। আজ অনুশীলনে ফেরার কথা জাতীয় দলের অধিনায়কের। এটা খানিক স্বস্তির খবর। বঙ্গবন্ধু গোল্ড কাপ সেমিফাইনালের আগে স্বাগতিকদের রক্ষণ ভাবনা কিন্তু দূর হচ্ছে না।

বৃহস্পতিবার সেমিফাইনালেবিগ্রুপের সেরা বুরুন্ডির মোকাবেলা করবে বাংলাদেশ। প্রথমবার আফ্রিকান নেশন্স কাপে খেলা দেশটি দুই ম্যাচে সাত গোল করেছে। বাংলাদেশ কোচ জেমি ডে দলটির আক্রমণভাগ নিয়ে ভাবনার কথা জানান। এদিকে বাংলাদেশ শিবিরে চলছে একের পর এক ছিটকে পড়ার মিছিল। সেমিফাইনালের আগে এটা কোচের জন্য বড় চ্যালেঞ্জ।

অসুস্থতার কারণে প্রতিযোগিতা শুরুর আগেই ছিটকে গেছেন সেন্টারব্যাক টুটুল ফরোয়ার্ড জীবন। ফিলিস্তিন ম্যাচের পর অসুস্থ হয়ে দলের বাইরে আরেক সেন্টারব্যাক ইয়াসিন খান। চোটের কারণে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ খেলা হয়নি জামাল ভূঁইয়ার। ওই ম্যাচের শেষ দিকে দ্বিতীয় হলুদ কার্ডে মাঠ ছাড়া তপু বর্মণও বৃহস্পতিবার ম্যাচে দর্শক হয়ে থাকবেন। বুরুন্ডি ম্যাচের আগে স্কোয়াডে একমাত্র স্বীকৃত সেন্টারব্যাক হিসেবে আছেন রিয়াদুল হাসান। শ্রীলংকার বিপক্ষে শেষ গ্রুপ ম্যাচের ১০ মিনিটে মাথায় আঘাত পান তিনি। মাথায় ব্যান্ডেজ নিয়ে পুরো ম্যাচই খেলেন। ইয়াসিন বাদশা অসুস্থতা কাটিয়ে ফিরতে না পারলে তার পাশে দেখা যেতে পারে মানিককে। ২৩ বছর বয়সী সেন্টারব্যাক অবশ্য জাতীয় দলে পরীক্ষিত নন। জেমি ডে নিয়ে ভাবছেন না।

জেমি বলেন, ‘স্কোয়াডে যারা আছেন, তাদের ফিট সুস্থ রাখাই বড় চ্যালেঞ্জ। বুরুন্ডির খেলোয়াড়রা শারীরিকভাবে শক্তিশালী। তাদের আক্রমণভাগ বেশ ভালো। সেমিফাইনাল আমাদের জন্য বেশ কঠিন হতে যাচ্ছে। এটা দলের জন্য নতুন অভিজ্ঞতা হবে, বিশেষ করে রক্ষণভাগের জন্য।

শ্রীলংকার বিপক্ষে জামালের জায়গায় খেলেছেন মানিক। অভিষেকেই আলো কাড়েন তিনি। - ব্যবধানে জয়ে মতিনকে দিয়ে দলের প্রথম গোলটা করান শেখ কামাল ক্লাব কাপে চট্টগ্রাম আবাহনীর হয়ে আলো ছড়ানো ফুটবলার। বুরুন্ডি ম্যাচে জামাল ফিরলেও মানিককে একাদশে রাখার কথা বললেন বাংলাদেশ কোচ, ‘অভিষেক ম্যাচে পরিণত ফুটবল খেলেছে মানিক মোল্লা। নৈপুণ্য দিয়ে দলে নিজের জায়গা করে নিয়েছে সে।

মানিকের মতো অভিষেক রাঙিয়েছেন তরুণ রাকিব হোসেন। মোহাম্মদ ইব্রাহিমকে দিয়ে দলের তৃতীয় গোলটা করিয়েছেন অ্যাটাকিং মিডফিল্ডার। সেমিফাইনালের আগে জেমির দৃষ্টিতে আছেন চট্টগ্রাম আবাহনীর ফুটবলারও। জাতীয় দলের জার্সি গায়ে নিজের কাজটা করার দিকে মনোযোগী ছিলেন রাকিব। কোচ পুনরায় আস্থা রাখলে তার প্রতিদান দেয়ার প্রত্যয় ছিল ফুটবলারের কণ্ঠে, ‘শ্রীলংকার বিপক্ষে সুযোগ পাব ভাবিনি। সুযোগ পেয়ে নিজের কাজের দিকেই মনোযোগী ছিলাম। এখন আমার লক্ষ্য কোচের আস্থার প্রতিদান দেয়া, একাদশে জায়গা ধরে রাখা। জানি কাজটা কঠিন। তার পরও লক্ষ্য স্থির করেই তো এগিয়ে যেতে হবে।

ফিলিস্তিনের বিপক্ষে একাদশে জায়গা পেলেও উল্লেখ করার মতো কোনো ভূমিকা রাখতে পারেননি মতিন মিয়া। ওই ম্যাচে একমাত্র ফরোয়ার্ড হিসেবে খেলা সাদ উদ্দিনের পেছনে থেকে বলের জোগান দেয়ার দায়িত্ব ছিল তার। শ্রীলংকার বিপক্ষে ম্যাচে আক্রমণভাগের কেন্দ্রে ছিলেন বসুন্ধরা কিংসের ফরোয়ার্ড। তাতেই উজ্জ্বল মতিন মিয়া। নিজের জায়গা ধরে রেখে দলকে সহায়তা করতে চান ২৫ বছর বয়সী ফুটবলারও। আত্মবিশ্বাসী মতিন বলেন, ‘শ্রীলংকা ম্যাচের আগে আত্মবিশ্বাসী ছিলাম। অনুশীলনে কঠোর পরিশ্রম করেছি, তার সুফল পেয়েছি। সামনের দিনগুলোতেও এভাবে দলকে সহায়তা করতে চাই, ধরে রাখতে চাই জাতীয় দলে নিজের জায়গাটা। ফরোয়ার্ড সম্পর্কে কোচ জেমির ভাষ্য, ‘দিনের পর দিন কঠোর পরিশ্রম করে ভালো সুযোগের অপেক্ষায় ছিল মতিন মিয়া। শ্রীলংকার বিপক্ষে সে সুযোগ পায়। ম্যাচে তার ভূমিকা ছিল দারুণ। মতিনকে নিয়ে আমি খুশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন