নবাবগঞ্জে ক্রসড্যামের বাঁধ কেটে দিল গ্রামবাসী

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দিনাজপুরের নবাবগঞ্জ আশুড়ার বিল শেখ রাসেল জাতীয় উদ্যানের পাশে নির্মিত ক্রসড্যামের বাঁধ কেটে দিয়েছে গ্রামবাসী।  সময় নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাজমুন নাহার পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলেও কাজ হয়নি। পরে পুলিশ র্যাব সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে নবাবগঞ্জ আশুড়ার বিলের পাশে হরিপুর এলাকায় ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাজমুন নাহার বলেন, গত সোমবার গভীর রাতে শেখ রাসেল জাতীয় উদ্যানের পাশে আশুড়ার বিলের পানি ধরে রাখার জন্য নির্মিত ক্রস রাবার ড্যামের পাশে দুটি স্থানে বাঁধ কেটে দেয়া হয়েছেএমন সংবাদের ভিত্তিতে কেটে দেওয়া বাঁধটি সংস্কারের জন্য উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. আল মামুনকে সঙ্গে নিয়ে সেখানে যাই। পরে স্থানীয়দের সহায়তায় কেটে দেয়া বাঁধটি মাটি গাছের গুঁড়ি দিয়ে বন্ধ করে দেয়া হয়। বাঁধটি সংস্কারের পরপরই পার্শ্ববর্তী হরিপুর গ্রামের হাজার খানেক নারী পুরুষ দেশীয় অস্ত্র নিয়ে বাঁধটি পুনরায় কেটে দেয়। সময় গ্রামবাসীদের শান্ত হতে বললেও তারা কোনো কথা শোনেনি। বরং তারা যাওয়ার সময় সেখানে কয়েকটি বাইসাইকেল ভেঙে দেয়।

এদিকে ওই ক্রসড্যামের বাঁধ কেটে দেয়ায় পার্শ্ববর্তী গ্রামের প্রায় ৩০ বিঘা জমিতে থাকা বীজতলা তলিয়ে গেছে।

ইউএনও বলেন, ঘটনায় উত্তেজনা বিরাজ করলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। পরে পার্শ্ববর্তী বিরামপুর দিনাজপুর পুলিশ লাইনস এবং র্যাব সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সরেজমিন গতকাল বেলা সাড়ে ৩টায় হরিপুর বাজারে গিয়ে কথা হয় স্থানীয় গ্রামবাসীর সঙ্গে। তারা বলেন, আশুড়ার বিলের পাশে প্রায় ১৯ হেক্টর জমিতে আমন ইরি ধান চাষ করা হতো। ১৯৪৪ সাল থেকে গ্রামবাসী ওই জমিগুলো ভোগদখল করে আসছিল। কিন্তু ক্রসড্যাম নির্মাণের কারণে কোনো ধান রোপণ হয় না। এজন্য ওই বাঁধ কেটে দেয়া হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আল মামুন বলেন, আশুড়ার বিলের পাশের জমিগুলো সরকারের খাস জমি। গ্রামবাসীর দাবি ভিত্তিহীন।

বিরামপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মিথুন সরকার  বলেন, ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়েছি। বিকাল সাড়ে ৪টায় স্থানীয়দের সহায়তায় ভেঙে ফেলা বাঁধটি মাটি গাছের গুঁড়ি দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। পরবর্তী সময়ে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, খবর পেয়ে দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক আবু সালেহ মো. মাহ্ফুজুল আলম, উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন।

উল্লেখ্য, ২০১৯ সালে নবাবগঞ্জের আশুড়ার বিলের পানি ধরে রাখার জন্য ১৮ লাখ ৬৪ হাজার টাকা ব্যয়ে ক্রসড্যামটি নির্মাণ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন