মাছের মতো মানুষের কৃত্রিম ফুলকা উদ্ভাবন

বণিক বার্তা অনলাইন

জাপানের বায়োমিমিক্রি (প্রকৃতিকে অনুকরণ) ডিজাইনার জুন কামেই মানুষকে উভচর প্রাণিতে পরিণত করার উচ্চাভিলাসী এক প্রকল্প হাতে নিয়েছেন। প্রকৃতি থেকে অনুপ্রাণিত হয়ে তিনি এমন একটি থ্রিডি-প্রিন্টেড ‘পোশাক’ ডিজাইন করেছেন যা ফুলকা (জলচর প্রাণির শ্বাসযন্ত্র) হিসেবে কাজ করে। তিনি বিশ্বাস করেন, এই ডিভাইসটির সাহায্যে পানির নিচে শ্বাস-প্রশ্বাস চালাতে মানুষের সমস্যা হওয়ার কথা নয়। 

টোকিওর রয়েল কলেজ অব আর্টের স্নাতক জুন কামেই। রয়েল কলেজ অব আর্ট ও ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়ালের টোকিও ডিজাইন ল্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে সিনথেটিক ফুলকাটি ডিজাইন করেন। এটি খুবই হালকা। ফলে আকারে বেশ বড় মনে হলেও পরতে অসুবিধা হবে না।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। এর ফলে পৃথিবীতে অনেক স্থলভাগ পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতির মধ্যে মানুষ যাতে সচ্ছন্দে টিকে থাকতে পারে সেই ভাবনা থেকেই এমন ফুলকার ডিজাইন করেছেন জুন কামেই। তাছাড়া ভয়াবহ বন্যার সময়ও এ ধরনের ডিভাইস কাজে লাগবে বলে মনে করছেন তিনি।

কামেই বলেন, আমি লক্ষ্য করছিলাম, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের নগরীর পরিবেশ বদলে যাচ্ছে। পানির স্তর বৃদ্ধির পরিসংখ্যান আমাকে এই কাজে আরো বেশি আগ্রহী করে তোলে।

থিডি প্রিন্টেড ফুলকার একটি প্রোটোটাইপ

এই ডিভাইসের নকশা তৈরিতে তিনি জলচর প্রাণির ফুলকা থেকে অনুপ্রেরণা নিয়েছেন। ডিভাইসটির তিনি নাম দিয়েছেন এমফিবিও। এর দুটি অংশের একটিকে থ্রিডি-প্রিন্টেড পোশাক বা বর্ম বলা যায় । অন্য অংশটি ‘সুপার হাইড্রোফোবিক’ (পানি-প্রতিরোধী) উপাদান দিয়ে তৈরি একটি মুখোশ (অক্সিজেন মাস্কের মতো)। এ মুখোশ শ্বাস-প্রশ্বাস চালাতে সহায়তা করে। সোজা কথায়, এ পোশাক পানি থেকে অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড ছড়িয়ে দেয়। ঠিক যেমন মাছেরা তাদের ফুলকা ব্যবহার করে পানিতে মিশ্রিত অক্সিজেন গ্রহণ করে।

এ ফুলকা পরে ভবিষ্যতে ডুবন্ত ঘড়বাড়িতে এভাবেই ঘুরে বেড়ানো যাবে

পরীক্ষামূলকভাবে একটি অ্যাকুরিয়ামে ছোট পরিসরে এমফিবিও ব্যবহার করা হচ্ছে। এর ফলাফল থেকে বোঝা যাবে এটি এখনই মানুষের ব্যবহার উপযোগী হয়েছে কি না। যদিও কামেই বিশ্বাস করেন, আরো বড় আকারের ডিভাইস বানাতে হবে। তার হিসেবে একটি প্রাপ্তবয়স্ক মানুষের পানির ভেতরে সচ্ছন্দে শ্বাস-প্রশ্বাস চালাতে ৩২ বর্গমিটার পৃষ্ঠতলের এমফিবিও দরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন