কিউইদের ৮৪ রানে হারিয়ে আফগানদের অঘটন

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত
Default Image

সবশেষ ওয়ানডে বিশ্বকাপে চমক দেখিয়ে সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা জাগিয়েছিল আফগানিস্তান। যদিও সেই স্বপ্ন পূরণ হয়নি তাদের। তবে উন্নতির ছাপ ছিল লক্ষণীয়। সেই ধারা টি-টোয়েন্টি বিশ্বকাপেও বজায় রেখেছে তারা। উগান্ডাকে হারিয়ে আসর শুরু করা দলটি দ্বিতীয় ম্যাচেই পরাশক্তি নিউজিল্যান্ডকে হারিয়ে জন্ম দিয়েছে অঘটনের।

এদিন প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তান কিউইদের বিপক্ষে গড়েছে ১৫৯ রানের চ্যালেঞ্জিং পুঁজি। অর্থাৎ জিততে হলে নিউজিল্যান্ডকে করতে হবে ১৬০ রান। 

জবাব দিতে নেমে প্রথম বলেই ফিন অ্যালেনকে সাজঘরে ফেরান ফজলহক ফারুকি। তৃতীয় ওভারে ডেভন কনওয়েকেও সাজঘরের পথ দেখান তিনি। এরপর উইকেটের উৎসবে যোগ দেন মোহাম্মদ নবী, রশিদ খানরাও।

গ্লেন ফিলিপস ও ম্যাট হেনরি প্রতিরোধ গড়ার চেষ্টা করেও বিপর্যয় ঠেকাতে পারেননি। ফিলিপসের ১৮ ও হেনরির ১২ রান ছাড়া আর নেই কোনো দুই অঙ্কের রান। তাসের ঘরের মতো ভেঙে পড়ে ১৫.২ ওভারে মাত্র ৭৫ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। আফগানিস্তান পায় ৮৪ রানের রাজসিক ও ঐতিহাসিক জয়।

আফগানিস্তানের পক্ষে ফারুকি ও রশিদ দুজনই ১৭ রান খরচ করে ৪টি করে উইকেট শিকার করেন। এছাড়া দুটি উইকেট শিকার করেন মোহাম্মদ নবী।

এর আগে কিউইদের বিপক্ষে ওপেনিং জুটিতে ১০৩ রান করেন গুরবাজ ও ইব্রাহিম। ব্যক্তিগত ৪৪ রানে ম্যাট হেনরির বলে জাদরান বোল্ড হলে ভাঙে এ জুটি। সঙ্গী না পারলেও অনবদ্য এক ফিফটি তুলে নেন গুরবাজ। দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন তিনি। এরপর তিনে নামা আজমতউল্লাহ ওমরজাই ২২ রান করেন। আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি দুটি এবং লকি ফার্গুসন একটি উইকেট শিকার করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন