কানপুর টেস্টে ৩৫ ওভারের প্রথম দিন

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

কানপুরে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টে আজ (২৭ সেপ্টেম্বর) প্রথম দিন বৃষ্টির বাগড়ায় মাত্র ৩৫ ওভারের খেলা মাঠে গড়াতে পেরেছে। সফরকারীরা ৩ উইকেটে ১০৭ রান নিয়ে দিন শেষ করে। দ্বিতীয় দফায় বৃষ্টির আগে মুমিনুল হক ৪০ ও মুশফিকুর রহিম ৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

 

বৃহস্পতিবার রাতে বৃষ্টি হয়েছে। ফলে ভেজা আউটফিল্ডের কারণে আজ শুক্রবার টস হয় দেরিতে। এরপর টস হলো। পেসাররা সহায়তা পাবেন, এমনটা ভেবেই বোধ হয় টস জিতে প্রথমে বোলিং বেছে নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। প্রথম কয়েক ওভার পেসাররা বিপদে ফেলতে পারেন, জানাই ছিল। তবে দুই ওপেনার সাদমান ইসলাম এবং জাকির হাসান বেশ দেখেশুনে শুরু করেন। অনায়াসেই কাটিয়ে দেন প্রথম ৮ ওভার। তবে নবম ওভারে পেসার আকাশ দীপের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন জাকির হাসান। ২৪ বলে শূন্য রান তার নামের পাশে!  

 

আরেক ওপেনার সাদমানকেও ফেরালেন আকাশ দীপ। ইনিংসের ১৩তম ওভার রাউন্ড দ্য উইকেট এসেছিলেন আকাশ। বল সাদমানের সামনের পায়ে লাগলেও একটু লাফিয়ে উঠেছিলেন বাঁহাতি ওপেনার। আকাশ দীপ আবেদন করেও আম্পায়ারের সাড়া না পাওয়ার পর রিভিউ নেয়ার ইঙ্গিত করেন। বোলারের দাবিতে সাড়া দেন ভারতের অধিনায়ক। এমনিতে মনে হয়েছিল, বল লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাবে। কিন্তু তৃতীয় আম্পায়ারের রিপ্লেতে দেখা গেল বল লেগ স্ট্যাম্পে লাগতো। ফলে রিভিউ সফল হলো ভারতের, সাজঘরে ফেরত যেতে হলো জাকিরকে।

 

২৬ ওভারে উইকেটে ৭৪ রান তুলে লাঞ্চের বিরতিতে যায় বাংলাদেশ। এরপর বৃষ্টি নামে। ভেজা আউটফিল্ডের কারণে লাঞ্চের পর খেলা দীর্ঘক্ষণ বন্ধ থাকে। বাংলাদেশ সময় বেলা ১টা ৪৫ মিনিটে খেলা পুনরায় শুরু হয়। ২৮ রানে অপরাজিত থেকে শুরু করা নাজমুল হোসেন শান্ত আর ৩ রান যোগ করে রবিচন্দ্র অশ্বিনের শিকার হয়ে সাজঘরে ফেরেন।

 

এরপর মুমিনুল হকের সঙ্গে যোগ দেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ৬.১ ওভারে ২৭ রান যোগ করেন দুজন। এর মধ্যে ২১ রানই এসেছে মুমিনুলের ব্যাট থেকে। ৮১ বলে ৭ বাউন্ডারিতে ৪০ রান করেছেন তিনি। মুশফিক ৬ রান করেছেন ১৩ বল খেলে।

 

এর আগে চেন্নাই টেস্টে ২৮০ রানে হেরেছে বাংলাদেশ। সিরিজ ড্র করতে চাইলে কানপুরে জিততেই হবে বাংলাদেশকে। উল্লেখ্য, এর আগে ১৪ টেস্টের মুখোমুখিতে কখনই ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন