২০২০ সালে নিষ্পত্তি হবে ৫ থেকে ৬ লাখ মামলা: আইনমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বেড়ে যাওয়ায় আদালতগুলোয় মামলার হার বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। একইসঙ্গে তিনি বলেন, নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা রয়েছে।

আজ বুধবার (১ জানুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।


আনিসুল হক বলেন, ‘নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা রয়েছে। এই বছর লক্ষ্য থাকবে অন্তত ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি।

আইনমন্ত্রী বলেন, ‘আমরা একটা সিস্টেম চালু করেছি, যেটা হচ্ছে ‘জাস্টিস অডিট’। প্রত্যেক তিন বছরে আমরা একটা হিসাব নেই। শুধু যে মামলা সেটা না। কী প্রকারে মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে, সেসব বিষয়ে একটা ধারণা নিয়ে থাকি।

তিনি বলেন, ‘বর্তমানে দেশে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। এটা যাই হোক, এটা মামলার জট। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি, তা অবাস্তব না।

তিনি আরো বলেন, ‘বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনও জনগণের কাছে তেমন পরিচিত নয়। সেক্ষেত্রে যে সব ফৌজদারি মামলা আপসযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেন কোর্টের বাইরে মীমাংসা করতে।’ এজন্য বিজ্ঞ বিচারকদের এমন উদ্যোগ নিতে আহ্বান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন