২০৩০ সালের মধ্যে ঢাকায় ৬ মেট্রোরেল: ওবায়দুল কাদের

আগামী ২০৩০ সালের মধ্যে রাজধানী ঢাকায় ছয়টি মেট্রোরেল প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর ফলে ঢাকায় যানচলাচলের চিত্র বদলে যাবে বলেও মনে করছেন তিনি।

আজ বুধবার (১ জানুয়ারি) বেলা পৌনে ১১টায় রাজধানীর দিয়াবাড়িতে মেট্রোরেল উত্তরা ডিপোতে দেশের প্রথম মেট্রোরেল লাইনের ওভারহেড ক্যাটেনারি সিস্টেম ও রেললাইন স্থাপন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে তিনি একথা বলেন। এসময় সেতু সচিব নজরুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান মতিয়ার রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এসময় মেট্রোরেলকে তরুণ প্রজন্মের ‘স্বপ্নের প্রকল্প’ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘২০২১ সালে বিজয়ের মাসে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত এমআরটি লাইন-৬ উদ্বোধন করা হবে। খুব শিগগিরই এমআরটি লাইন-১ ও ৫ এর কাজ শুরু হবে। সঙ্গে থাকবে সাড়ে ১৩ কিলোমিটার দীর্ঘ পাতাল রেল। ইতোমধ্যে ডিপিপি অনুমোদন হয়েছে। তাই কাজ দ্রুত শুরু করতে কোনো বাধা নেই।’ প্রসঙ্গত, গেল অক্টোবরে একনেকের সভায় প্রায় ৯৪ হাজার কোটি নতুন দুটি মেট্রোরেল প্রকল্প পাস হয়। এর মধ্যে বিমানবন্দর থেকে বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত। ৩১ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পের নাম দেয়া হয় লাইন-১। আরেকটি মেট্রোরেল প্রকল্প নেয়া হয় সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। ২০ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পটির নাম দেয়া হয় লাইন-৫। 

এরই মধ্যে মেট্রোরেল প্রকল্পের ৪০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘৮ দশমিক ৫ কিলোমিটার মেট্রোরেল এখন দৃশ্যমান হয়েছে।’

মেট্রোরেল ছাড়াও অন্যান্য মেগা প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন হবে বলেও জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আমরা সমন্বিত পরিকল্পনার মাধ্যমে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। সব মেগা প্রকল্পের কাজ নির্ধারিত সময়েই সম্পন্ন হবে। আগের চেয়ে বাস র‌্যাপিড ট্রানজিটের গতি বেড়েছে। কর্ণফুলী ট্যানেলর কাজ ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। পদ্মাসেতুর কাজ ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে।’

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড দেশের প্রথম এই মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করছে। ২০২১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২০ দশমিক ১০ কিলোমিটার এই মেট্রোরেল মানুষের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ফলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সহজেই লোকজন যাতায়াত করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন