স্টেট ইউনিভার্সিটিতে আকবর আলি খান

কর আদায়ে দারিদ্র্য কমার প্রতিফলন থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতে, বাংলাদেশ কোনোভাবেই উন্নয়নের রোল মডেল নয়। এদেশে এখনো বঞ্চনার হার অনেক বেশি। শুধু বললেই হবে না আমরা দারিদ্র্য দূর করেছি। কর আদায়ের ক্ষেত্রে এর যথাযথ প্রতিফলন থাকতে হবে। দারিদ্র্য দূরীকরণের সঙ্গে সঙ্গে দেশে মানবাধিকার নিশ্চিত করতে হবে। এর মাধ্যমেই উন্নয়নের রোল মডেল হতে পারবে বাংলাদেশ।

গতকাল স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত সমসাময়িক সামাজিক ইস্যু: দারিদ্র্যের ইতিহাস এর বর্তমান প্রবণতা শীর্ষক বক্তৃতায় এসব কথা বলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা . আকবর আলি খান। রাজধানীর মিরপুর রোডে অবস্থিত স্কলারস ইনে বক্তৃতাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম শাহজাহান মিনা।

আকবর আলি খান তার বক্তৃতায় বলেন, ১৯৭০ সালে দারিদ্র্যের হার ছিল ৭৩ শতাংশ। ১৯৭৩-৭৪ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে হার অনেক বেড়ে যায়। সময় দারিদ্র্যের হার দাঁড়ায় ৮২ দশমিক ৭০ শতাংশ। বর্তমানে দারিদ্র্যের হার কমে এলেও বিশ্বের অন্যান্য দেশের সাপেক্ষে হার এখনো উচ্চ। ২০১৮ সালে দেশে দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ২১ দশমিক ৮০ শতাংশ।

আকবর আলি খান বলেন, সোনার বাংলা বলে অতীতে কখনো কিছু ছিল না। তবে আমরা চাইলে বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পারি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন