রেনাটা অনকোলজি একীভূতকরণ স্কিম

শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ইজিএম করবে রেনাটা লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

সাবসিডিয়ারি কোম্পানি রেনাটা অনকোলজি লিমিটেডকে একীভূতকরণ স্কিমে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী বছরের ৮ ফেব্রুয়ারি বেলা সাড়ে ১১টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে রেনাটা লিমিটেড। স্কিমটিতে হাইকোর্টের অনুমোদন পাওয়ার পর এ ইজিএম ডেকেছে কোম্পানিটি। রোববার কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১ ডিসেম্বর রেনাটা অনকোলজি ও রেনাটা লিমিটেডের একীভূতকরণ স্কিমে অনুমোদন দিয়ে ইজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন গ্রহণের আদেশ দেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন। কোম্পানিটির ইজিএম-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ জানুয়ারি।

এদিকে স্কিমটি বাস্তবায়নের আগে রেনাটা লিমিটেডকে সংশ্লিষ্ট ঋণদাতাদের কাছ থেকেও অনুমোদন নিতে হবে। এ লক্ষ্যে কোম্পানিটি ৮ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় ক্রেডিটরস মিটিং আহ্বান করেছে। ইজিএম ও ক্রেডিটরস মিটিং দুটোই অনুষ্ঠিত হবে রাজধানীর মিরপুর ৭ নম্বর সেকশনের মিল্ক ভিটা রোডের ১ নম্বর প্লটে অবস্থিত রেনাটা লিমিটেডের করপোরেট সদর দপ্তর প্রাঙ্গণে।   

এদিকে একীভূতকরণের ক্ষেত্রে রেনাটা অনকোলজির মাইনরিটি শেয়ারহোল্ডারদের কম্পেনসেশন নগদ অর্থে পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে রেনাটা লিমিটেডের পরিচালনা পর্ষদ। ৩০ জুন কোম্পানিটির নিট সম্পদমূল্যের ওপর ভিত্তি করে এ অর্থ পরিশোধ করা হবে। তবে এর আগে বিষয়টিতে হাইকোর্টের অনুমোদন নিতে হবে কোম্পানিটিকে।

একীভূতকরণের খসড়া স্কিম অনুযায়ী, রেনাটা অনকোলজি লিমিটেডের প্রতিটি শেয়ারের বিপরীতে রেনাটা লিমিটেডের দশমিক শূন্য দুটি শেয়ার পাবেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। উভয় কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের ৩০ জুনের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্যের (এনএভিপিএস) ভিত্তিতে এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে।

এদিকে নিজেদের অনুমোদিত মূলধন বর্তমানের ১০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ২৫০ কোটি টাকায় উন্নীত করবে রেনাটা লিমিটেড। এ লক্ষ্যে কোম্পানিটির সংঘস্মারক ও সংঘবিধির সংশ্লিষ্ট ধারায় পরিবর্তন আনা হবে। বিষয়টি পর্যালোচনার জন্য ২১ ডিসেম্বর দুপুর সাড়ে ১২টায় কোম্পানিটির ইজিএম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে রেনাটা লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ। আর বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। ২১ ডিসেম্বর বেলা ১১টায় কোম্পানির করপোরেট সদর দপ্তর প্রাঙ্গণে ৪৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২০ নভেম্বর। সমাপ্ত হিসাব বছরে রেনাটা লিমিটেডের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৬ টাকা ৬৩ পয়সা। আগের হিসাব বছরে সম্মিলিত ইপিএস ছিল ৩৮ টাকা ৫৭ পয়সা। ৩০ জুন কোম্পানিটির  সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩০ টাকা ৯০ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রেনাটা লিমিটেডের সম্মিলিত ইপিএস হয়েছে ১২ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ১০ টাকা ৪৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪৩ টাকা ৫৮ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন