শীর্ষ পর্যায়ে অতিরিক্ত জনবল: গ্রেড-১ হিসেবে পদায়ন বাড়ছে

সুমন আফসার

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা তিন লাখের বেশি। পর্যায়ক্রমে শূন্য পদ পূরণে নিয়মিত বিসিএস পরীক্ষার মাধ্যমে জনবল নিয়োগ হচ্ছে। তবে কয়েক দফায় বড় ধরনের পদোন্নতিতে জনবল স্ফীত হয়ে পড়েছে প্রশাসনের উচ্চপর্যায়ে। সাংগঠনিক কাঠামোয় না থাকলেও পদায়ন করতে হচ্ছে কর্মকর্তাদের। এজন্য সম্প্রতি সচিবের পদমর্যাদায় গ্রেড- পদের সংখ্যাও বাড়ানো হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সিনিয়র সচিব সচিব পদে রয়েছেন ৭৪ জন কর্মকর্তা। এর মধ্যে সিনিয়র সচিব ১২ জন। সচিবের পদমর্যাদায় গ্রেড- হিসেবে নিয়োগ পেয়েছেন আরো নয়জন কর্মকর্তা। গত অক্টোবরে দুর্যোগ ব্যবস্থাপনা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এবং বিসিআইসি পেট্রোবাংলার চেয়ারম্যানকে সচিব পদমর্যাদা দিয়েছে সরকার। যদিও জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, এসব পদ আগেই গ্রেড-- উন্নীত করা হয়েছিল।

গত বছরের জুনে গ্রেড- পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগ আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। -সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি সংবিধিবদ্ধ সংস্থার শীর্ষ পদকে চাকরি (বেতন ভাতাদি) আদেশ, ২০১৫ অনুযায়ী গ্রেড-- উন্নীত করা হয়েছে। এসব পদের মধ্যে কোনো কোনো ক্ষেত্রে কোনো সার্ভিস বা কর্মবিভাগ থেকে নিয়োগের জন্য সুনির্দিষ্টভাবে নির্ধারিত নেই। এজন্য অতিরিক্ত সচিবদের পদোন্নতির মাধ্যমে এসব পদে নিয়োগের উদ্দেশ্যে আদেশ জারি করা হয়েছে।

প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য সংরক্ষিত গ্রেড- পদের মধ্যে রয়েছে ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর, ভূমি রেকর্ড জরিপ অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক। এছাড়া বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের মহাপরিচালক, এনজিও-বিষয়ক ব্যুরোর মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমির মহাপরিচালক, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) চেয়ারম্যান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) কার্যনির্বাহী পরিচালক, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) মহাপরিচালক, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ জ্বালানি বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যানের পদকে গ্রেড- হিসেবে তফসিলভুক্ত করা হয় প্রজ্ঞাপনে।

চলতি বছরের সেপ্টেম্বরে জারি করা -সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপনে গ্রেড- পদে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন